২৯ মে, ২০১৭ ১০:২৩

মহাকাশে মনুষ্যবাহী রকেট পাঠাচ্ছে ভারত, প্রথম নভোচারী 'নারী'

অনলাইন ডেস্ক

মহাকাশে মনুষ্যবাহী রকেট পাঠাচ্ছে ভারত, প্রথম নভোচারী 'নারী'

অবশেষে মহাকাশে মনুষ্যবাহী রকেট পাঠাতে যাচ্ছে ভারত। ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) দেশীয় প্রযুক্তিতে প্রায় ৩০০ কোটি রুপি ব্যয় করে এ রকেট তৈরি করেছে। সবকিছু ঠিক থাকলে জুনের প্রথম সপ্তাহে রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হবে। আর এ পরীক্ষা সফল হলেই মহাকাশে মানুষ পাঠানোর প্রকল্পে বড় ধরণের সফলতা আসবে বলে মনে করা হচ্ছে। খবর এনডিটিভির।

জুনের প্রথম সপ্তাহে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার উৎক্ষেপণ কেন্দ্র থেকে জিএসএলভি এমকে-৩ নামের রকেটটি মহাকাশে পরীক্ষামূলক যাত্রা করবে। 

ইসরো চেয়ারম্যান এএস কিরণ কুমার বলেন, ‘এটা পুরোপুরি নিজস্ব প্রযুক্তিতে বানানো একটি রকেট। এর মধ্য দিয়ে ভারতের মহাকাশ গবেষণায় নতুন মাত্রা যোগ হবে। এ রকেটে নভোচারী প্রেরণের আগে অন্তত ৬ বার পরীক্ষা চালানো হবে।

এ প্রকল্পের আওতায় ‘ভারতীয় মাটি থেকে ভারতীয় প্রযুক্তির রকেটে ভারতীয় নভোচারী পাঠানোর’ স্বপ্ন পূরণ হবে বলে মন্তব্য করেন তিনি। 

আর প্রথম নভোচারী হিসেবে ভারতের মাটি থেকে একজন নারী মহাকাশে যাবেন বলেও ইঙ্গিত দিয়েছেন কিরণ কুমার। 

মহাকাশে মানুষ পাঠানোর জন্য ৪০০ কোটি ডলারের বড় পরিকল্পনা হাতে নিয়েছে ইসরো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ প্রস্তাব অনুমোদন করলেই কাজ শুরু করবে সংস্থাটি। আর এ পরিকল্পনা বাস্তবায়িত হলে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও চীনের পরে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে মহাকাশে নিজেদের রকেটে মানুষ পাঠাবে ভারত।


বিডি-প্রতিদিন/এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর