২২ জুন, ২০১৭ ১৭:৪৩

মানসিক বিকারগ্রস্ত ট্রাম্প:‌ পিয়ংইয়ং

অনলাইন ডেস্ক

মানসিক বিকারগ্রস্ত ট্রাম্প:‌ পিয়ংইয়ং

সংগৃহীত ছবি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মানসিক বিকারগ্রস্ত উল্লেখ করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদপত্র ‘রোদোং সিনমুং’‌ একটি সম্পাদকী প্রকাশ করেছে। পিয়ংইয়ংয়ে ১৭ মাসের বন্দিদশা কাটিয়ে দেশে ফিরতেই মৃত্যু হয়েছে ওহায়োবাসী পড়ুয়া ওট্টো ওয়ার্মবিয়েরের। এ নিয়ে দুই দেশের মধ্যে টানাপোড়েন চলছে। এরই মধ্যেই দক্ষিণ কোরিয়া ও মার্কিন আঁতাত নিয়ে বৃহস্পতিবার সকালে ‘রোদোং সিনমুং’‌ সম্পাদকীয় পাতায় লেখাটি প্রকাশ করা হয়েছে। লেখাটিতে মার্কিন প্রেসিডেন্টকে একহাত নিয়েছে কিম প্রশাসন। 

সম্পাদকীয়তে বলা হয়েছে, মার্কিন রাজনীতিতে নিজেকে মানিয়ে নিতে পারছেন না ট্রাম্প। সেখান থেকে গোটা বিশ্বের নজর ঘোরাতে তাই খামোখা উত্তর কোরিয়ার উদ্দেশ্যে হম্বিতম্বি চালাচ্ছেন ট্রাম্প। হামলার হুমকি দিচ্ছেন। এখনো সময় আছে। ডোনাল্ড ট্রাম্পের মতো একজন মানসিক বিকারগ্রস্ত এড়িয়ে চলুক দক্ষিণ কোরিয়া। নইলে ভরাডুবি হতে বেশি দেরি নেই। 

আন্তর্জাতিক নিষেধাজ্ঞা এড়িয়ে গত বছর থেকে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। এ নিয়ে ওয়াশিংটনের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। গত সপ্তাহে ২৩ বছর বয়সী ওয়ার্মবিয়েরের মৃত্যুতে পরিস্থিতি আরো জটিল হয়েছে। এই ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। 

কিম জং উন প্রশাসন ওয়ার্মবিয়েরকে নির্দয়ভাবে হত্যা করেছে এবং ভবিষ্যতে এই ঘটনার পুনরাবৃত্তি হতে দেবেন না বলে মন্তব্য করেন তিনি। তাকে সমর্থন করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে ইন। 

একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, উত্তর কোরিয়ায় সম্পূর্ণ অযৌক্তিক একটা সরকার চলছে। এই ঘটনার পর আর সন্দেহের অবকাশ নেই। মার্কিন বাহিনীর সঙ্গে মিলে গত মঙ্গলবারই কোরীয় উপসাগরে যুদ্ধবিমান নিয়ে মহড়া দিয়েছিল সিউল। তাই ট্রাম্পকে নিশানা করে তাদের হুঁশিয়ারি দিয়েছে পিয়ংইয়ং।

বিডি প্রতিদিন/২২ জুন ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর