২২ জুন, ২০১৭ ১৭:৫৫

চীনা নাগরিকদের জন্য ভিসা নীতি কঠোর করল পাকিস্তান

অনলাইন ডেস্ক

চীনা নাগরিকদের জন্য ভিসা নীতি কঠোর করল পাকিস্তান

চীনা নাগরিকদের জন্য ভিসা নীতি কঠোর করল পাকিস্তান। বুধবার পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই নতুন নির্দেশিকা জারি করেছে। যে সব চীনা নাগরিক কর্মসূত্রে ইতিমধ্যেই পাকিস্তানে রয়েছেন, তাদের ভিসার মেয়াদ বাড়ানোর ক্ষমতা আঞ্চলিক পাসপোর্ট অফিসগুলির হাত থেকে কেড়ে নেওয়া হয়েছে।

পাক স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বার থেকে চীনের কোন নাগরিক যদি পাকিস্তানে ব্যবসার কাজে যেতে চান, তা হলে আগে তাকে আমন্ত্রণপত্র দেখাতে হবে। পাক দূতাবাস স্বীকৃত কোন সংস্থার আমন্ত্রণপত্র যদি চীনা নাগরিকের কাছে থাকে, তবেই তাকে পাক ভিসা দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। শুধু আমন্ত্রণপত্র থাকলেই হবে না। পাক সরকার স্বীকৃত কোন ব্যবসায়ী সংগঠন দ্বারা সে আমন্ত্রণপত্র অনুমোদিতও হতে হবে। এর পরে চীনে নিযুক্ত পাকিস্তানি কমার্শিয়াল অ্যাটাশে বা সেই স্তরের কোন কর্মকর্তার কাছ থেকে চিঠি সংগ্রহ করতে হবে পাকিস্তানে যেতে ইচ্ছুক চীনা নাগরিককে। তার পরে মিলবে পাকিস্তান যাওয়ার ভিসা।

এতেই অবশ্য শেষ নয় চীনাদের জন্য কড়াকড়ি। যে চীনারা ভিসা পেয়ে ইতিমধ্যেই পাকিস্তানে রয়েছেন, তাদের ভিসার মেয়াদ বৃদ্ধির প্রক্রিয়াও আগের চেয়ে কঠিন করে তোলা হয়েছে। এত দিন পাকিস্তানের বিভিন্ন আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকেই ভিসার মেয়াদ বাড়িয়ে নিতে পারতেন চীনারা। এ বার থেকে ইসলামাবাদে পাক ইমিগ্রেশন বিভাগের সদর দফতর থেকে ওই বিষয়টি নিয়ন্ত্রিত হবে।

বিভিন্ন প্রকল্পে কাজ করার জন্য যে চীনা নাগরিকরা এখন মাল্টিপল এন্ট্রি ভিসা নিয়ে পাকিস্তানে যাতায়াত করেন, তাদের পথও কঠিন হতে চলেছে। চীনের পাক দূতাবাসগুলিকে ইসলামাবাদ নির্দেশ দিয়েছে, এক বছরের বেশি মেয়াদের মাল্টিপল এন্ট্রি ভিসা আর দেওয়া যাবে না। কাউকে মাল্টিপল এন্ট্রি ভিসা দিতে হলে আগে চীনা কর্তৃপক্ষের থেকে নিরাপত্তা সংক্রান্ত ছাড়পত্র নিতে হবে বলেও জানিয়েছে পাক সরকার।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর