২৫ জুন, ২০১৭ ০৮:৫৮

আজ যুক্তরাষ্ট্রে ঈদ, ট্রাম্পের শুভেচ্ছা

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

আজ যুক্তরাষ্ট্রে ঈদ, ট্রাম্পের শুভেচ্ছা

আজ যুক্তরাষ্ট্রে ঈদ উদযাপিত হচ্ছে। সৌদি আরবে চাঁদ দেখার সংবাদ পাবার পরই অধিকাংশ মসজিদ থেকে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ক্যালিফোর্নিয়া থেকে টেক্সাস-মিশিগান-জর্জিয়া-ফ্লোরিডা-ওয়াশিংটন ডিসি হয়ে নিউইয়র্ক পর্যন্ত বিভিন্ন অঙ্গরাজ্যে ২৬ শতাধিক মসজিদ ছাড়াও খোলামাঠেও শতাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সাপ্তাহিক ছুটির দিনে ঈদ হওয়ায় এবার সকল জামাতেই মুসল্লীর সংখ্যা বাড়বে বলে আশা করা হচ্ছে। 

এদিকে, ঈদ উপলক্ষে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সম্প্রদায়ের প্রতি ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। ঈদুল ফিতর উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসলিম সম্প্রদায়ের প্রতি উষ্ণ অভিনন্দন এবং ঈদ মুবারক জানিয়েছেন। 

২৪ জুন শনিবার হোয়াইট হাউজ থেকে প্রেরিত এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, ‘আমেরিকার জনসাধারণের পক্ষ থেকে আমি এবং আমার স্ত্রী মেলানিয়া মুসলিম সম্প্রদায়ের প্রতি জানাচ্ছি ঈদ মুবারক। পবিত্র রমজান উপলক্ষে আমেরিকান মুসলমানরাও সারাবিশ্বের মুসলমানদের সাথে মিলিত হয়ে ধর্মীয় বিশ্বাস এবং সেবামূলক কর্মকান্ডে নিয়োজিত হয়েছিলেন। এক মাসের সিয়াম সাধনা শেষে এখন তারা পরিবার এবং বন্ধু-বান্ধব নিয়ে খুশীর ঈদ উদযাপন করবেন। ধর্মীয় ঐতিহ্য অনুযায়ী তারা নিকট প্রতিবেশীসহ সর্বস্তরের মানুষের সাথে ঈদের খাবার গ্রহণ করবেন।’ 

ট্রাম্প আরো বলেন, ‘এই রমজানের সময়, সকলেই ক্ষমা, সংযম এবং অপরের শুভচিন্তায় বিভোর ছিলেন। সারাবিশ্বের মুসলমানদের মত আমরাও এই মূল্যবোধ সমুন্নত রাখার সংকল্প ব্যক্ত করছি। ঈদ মুবারক।’

এদিকে, নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, বস্টন, ভার্জিনিয়া, ম্যারিল্যান্ড, মিশিগান, ফ্লোরিডা, জর্জিয়া, ক্যালিফোর্নিয়া, মিনেসোটা, আরিজোনা, টেক্সাস এবং ওয়াশিংটন ডিসি থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, সৌদি আরবে চাঁদ দেখার সংবাদের ভিত্তিতে আজ রোববার ঈদুল ফিতরের নামাজ আদায়ের সিদ্ধান্ত নেয়া হয়। অর্থাৎ এবার ২৯টি রোজা হলো মুসলিম আমেরিকানদের। 

উল্লেখ্য, চাঁদা দেখার নানাবিধ ফতোয়া নিয়ে কয়েক বছর আগেও যুক্তরাষ্ট্রে একাধিক দিনে ঈদ উদযাপিত হয়েছে। এখন আর সেই বিভেদ নেই বললেই চলে। 

নিউইয়র্কের প্রধান প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টার, বাংলাদেশ মুসলিম সেন্টার, আল আমিন জামে মসজিদ, আল আমান জামে মসজিদ, বায়তুল জান্নাহ জামে মসজিদ, ওয়াশিংটন ডিসিতে বায়তুল মোকাররম মসজিদ প্যটারসন মসজিদে। এসব ঈদ জামাতে হাজার হাজার মুসল্লীর সমাগম ঘটে থাকে। 

রোববারও আবহাওয়া অনুকূলে থাকায় মুসল্লী সমাগমে কোন কমতি ঘটবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে নিউইয়র্ক সিটির ব্রুকলীন, কুইন্স, ব্রঙ্কস এবং ম্যানহাটানে বেশ কটি স্থানে সম্প্রতি মুসলিম বিদ্বেষমূলক কিছু হুমকির ঘটনায় সর্বত্র এক ধরনের আতংক রয়েছে। সিটি পুলিশের পক্ষ থেকে প্রত্যেক মসজিদ এবং মুসলিম অধ্যুষিত এলাকায় টহল পুলিশের সংখ্যা বাড়ানো হয়েছে বলে জানা যায়। বিশেষ করে, প্রতিটি মসজিদের সাথে স্থানীয় পুলিশ স্টেশনের যোগাযোগ বৃদ্ধি করা হয়েছে। কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটলেই পুলিশী এ্যাকশন শুরুর আশ্বাস দেয়া হয়েছে। 

এদিকে, ঈদের জন্য শেষ মুহূর্তের কেনাকাটায় ব্যস্ত নিউইয়র্কের প্রবাসীরা। এর আমেজ পরিলক্ষিত হয় জ্যাকসন হাইটসে ফুটপাথেও। বিশেষ করে টুপি এবং স্কার্ফ ক্রয়ের জন্য ভিড় লক্ষ্য করা গেছে এই ফুটপাথে। 


বিডি প্রতিদিন/২৫ জুন ২০১৭/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর