২৫ জুন, ২০১৭ ১১:১৫

'চীনকে রুখতে যুক্তরাষ্ট্রের ভারতকে প্রয়োজন'

অনলাইন ডেস্ক

'চীনকে রুখতে যুক্তরাষ্ট্রের ভারতকে প্রয়োজন'

প্রতীকী ছবি

ক্ষমতায় আসার পর চীনকে কাছে পেতে চাইছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শত্রুতা ভুলে তাই চীনের সঙ্গে বৈঠকও করেছেন এই মার্কিন প্রেসিডেন্ট। কিন্তু তা সত্যেও চীনকে বিশ্বাস করতে পারছে না যুক্তরাষ্ট্র। আর সে কারণে চীনের মোকাবিলা করতে ভারতকে আরও কাছে টানছে যুক্তরাষ্ট্র। এমনটাই মনে করছে এক মার্কিন থিঙ্কট্যাঙ্ক।

মার্কিন এই থিঙ্কট্যাঙ্ক জানিয়েছেন, অতলান্তিক কাউন্সিল ট্রাম্প প্রশাসনকে আবেদন করেছে, নয়াদিল্লির সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দিতে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে পৌঁছে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যদিও তার সফরের আগেই এই তথ্য জানিয়েছেন এই থিঙ্কট্যাঙ্ক। ফলে তার এই মন্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিকমহলের একাংশ।

অন্যদিকে মার্কিন এই বিশেষজ্ঞ দলটি জানিয়েছে,চীন যেভাবে অর্থনৈতিক ও সামরিক দিকে উন্নতি করেছে, তাতে এখন যুক্তরাষ্ট্রের উচিত বিভিন্ন সম্পদকে অন্যত্র ছড়িয়ে বিশ্বব্যাপী ও আঞ্চলিক স্তরে প্রভাব বিস্তার করা। 

ট্রান্সফর্মিং ইন্ডিয়া ফ্রমে আ ব্যালান্সিং টু লিডিং পাওয়ার নামক শীর্ষক প্রতিবেদনে ওই বিশেষজ্ঞ দলটি লিখেছে, এর জন্য ভারতকে গুরুত্ব দিতে হবে। ট্রাম্পকে নিশ্চিত করতে হবে, ভারত এখন শুধুই (দক্ষিণ এশিয়া অঞ্চলে) বেইজিংয়ের প্রতি-শক্তি নয়, তারা মার্কিন যুক্তরাষ্ট্রের বিদেশ নীতির অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গও বটে।

 


বিডি-প্রতিদিন/ ২৫ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৯

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর