২৬ জুন, ২০১৭ ০২:৩৫

যুক্তরাষ্ট্র সফরে পাকিস্তানের বিরুদ্ধে মোক্ষম চাল দিতে পারেন মোদী

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র সফরে পাকিস্তানের বিরুদ্ধে মোক্ষম চাল দিতে পারেন মোদী

ফাইল ছবি

প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সোমবার সাক্ষাৎ করবেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর এ দুই শীর্ষ নেতার আলোচনার টেবিলের হটকেক হতে চলেছে সন্ত্রাসবাদ ইস্যু। সেক্ষেত্রে অবশ্যই সবার আগে আসবে পাকিস্তানের নাম। 

কূটনীতি বিশেষজ্ঞদের মতে, পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের বিরুদ্ধে সরব হওয়ার জন্য এটাই মোক্ষম সময় ভারতের। কারণ তাদের মতে, পাকিস্তানকে যে তিনি খুব একটা আমল দেন না, নানা সময়ে আকার ইঙ্গিতে তা বুঝিয়ে দিয়েছেন ট্রাম্প। ফলে ইন্দো-পাক সীমান্তে পাকিস্তানের সন্ত্রাসবাদকে মদদ দেওয়ার কথা মার্কিন প্রেসিডেন্টের কানে পৌঁছে দিলে তাতে আখেরে লাভ হবে ভারতেরই।

মোদী-ট্রাম্প বৈঠকের কিছু গুরুত্বপূর্ণ দিক:

১। আঞ্চলিক নিরাপত্তা রক্ষা ও সন্ত্রাসবাদ বৈঠকের একটি গুরুত্বপূর্ণ বিষয় হবে।

২। দক্ষিণ ও মধ্য এশিয়ায় শান্তি বজায় রাখা দিল্লি ও ওয়াশিংটনের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয়।

৩। সন্ত্রাসবাদের বিরুদ্ধে দু’দেশই যেহেতু জিরো টলারেন্স নীতিতে বিশ্বাসী, ফলে এক্ষেত্রে মুখ্য আলোচ্য বিষয় হয়ে উঠতে পারে সন্ত্রাসবাদের ক্ষেত্রে পাকিস্তানের ভূমিকা।

৪। এর আগেও বহু আন্তর্জাতিক সম্মেলনে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদে মদত দেওয়ায় সরব হয়েছে ভারত।

৫৷ নিজের দেশে জঙ্গিদের আস্তানা দিয়ে পাকিস্তান ইন্দো-পাক সীমান্তে যেমন জঙ্গিদের মদদ দিচ্ছে তেমনই ভারতের মধ্যেও বড় বড় হামলার পিছনে রয়েছে পাক গোয়েন্দা সংস্থা আইএসআই। এই বিষয়ে প্রায় রোজই তথ্য-প্রমাণ পেশ করছে ভারত।

৬৷ এর আগে পাকিস্তানকে বিশ্বের অন্যতম ভয়ঙ্কর স্থান বলে উল্লেখ করেছিল মার্কিন প্রেসিডেন্ট। পাশাপাশি ভারতই যে একমাত্র এর মোকাবিলা করতে পারে তাও জানিয়েছিলেন তিনি।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর
বিডি প্রতিদিন/ ২৬ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর