২৬ জুন, ২০১৭ ১৩:৫৬

তুরস্কের স্কুল সিলেবাস থেকে বাদ ডারউইনের ‘বিবর্তনবাদ’ ত্বত্ত!

অনলাইন ডেস্ক

তুরস্কের স্কুল সিলেবাস থেকে বাদ ডারউইনের ‘বিবর্তনবাদ’ ত্বত্ত!

ফাইল ছবি

জীববৈচিত্র্যে ভরা আমাদের এই পৃথিবী। কত ধরনের পশু, পাখি, প্রাণীর বাস এই ধরণীতে।  কিন্তু কীভাবে এই জীবজগৎ তৈরি হল সেই প্রশ্নের উত্তর খুঁজে বের করেছিলেন বিখ্যাত ব্রিটিশ জীববিজ্ঞানী চার্লস ডারউইন। তার সেই মতবাদ ‘বিবর্তনবাদ’ নামে পরিচিত। 

জীববিজ্ঞানের ইতিহাসে এই মতবাদকে অন্যতম শ্রেষ্ঠ আবিষ্কার বলে মনে করা হয়। কিন্তু ডারউইনের এই বিখ্যাত মতবাদটিকেই এবার স্কুলের সিলেবাস থেকে বাদ দিয়ে দিল তুরস্ক সরকার। সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছে দেশটির বিরোধী দলগুলি।

সম্প্রতি স্কুল পড়ুয়াদের জন্য নতুন সিলেবাস তৈরি করেছে তুরস্ক সরকার। নতুন সিলেবাসে বির্বতনবাদ সংক্রান্ত ‘The begining fo Life and Evolution’  অধ্যায়টি বাদ দেওয়া হয়েছে। তুরস্ক শিক্ষা অধিদপ্তরের যুক্তি, ‘বিতর্কিত’ এই বিষয়টি বুঝতে স্কুলের সাধারণ ছাত্রদের সমস্যা হচ্ছে। তাই শুধুমাত্র কলেজ ও বিশ্ববিদ্যালয়ে  ‘বিবর্তনবাদ’ পড়ানো হবে।  

চলতি শিক্ষাবর্ষ থেকেই তুরস্কে হাই স্কুলের এই নয়া সিলেবাস কার্যকর হবে বলে জানা গেছে।  এদিকে স্কুলের সিলেবাস থেকে ‘বিবর্তনবাদ’ বাদ দেওয়ার সিদ্ধান্তের সমালোচনার সরব হয়েছে তুরস্কের বিরোধী দলগুলি। তাদের অভিযোগ, সাধারণ পড়ুয়াদের অন্ধকারে ঠেলে দিতে চাইছে সরকার।

 

বিডি-প্রতিদিন/ ২৬ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর