২৬ জুন, ২০১৭ ১৬:৫১

ডায়ানাকে বিয়ে করার আগের রাতে কেঁদেছিলেন প্রিন্স চার্লস

অনলাইন ডেস্ক

ডায়ানাকে বিয়ে করার আগের রাতে কেঁদেছিলেন প্রিন্স চার্লস

ফাইল ছবি

যেন ঠিক একটা রূপকথার বিয়ে। প্রিন্স চার্লসের সঙ্গে লেডি ডায়ানার এনগেজমেন্ট থেকে বিয়ে, এই পুরো পর্বটা নিয়েই বিশ্ব জুড়ে ছিল তুমুল আগ্রহ, কৌতুহল, আলোচনা। তার আগে প্রেম পর্বটা নিয়েও কম খবরাখবর হয়নি। কিন্তু ডায়ানাকে বিয়ের আগের রাতে নাকি বিষাদের অশ্রু নেমে এসেছিল চার্লসের চোখে। রয়্যাল ফ্যামিলির জীবনীকার পেনি জুনোর-এর সাম্প্রতিক এক বই তেমনই দাবি করেছে। 

‘দ্য ডাচেস: দ্য আনটোল্ড স্টোরি’ বইটিতে এমন কিছু ঘটনার উল্লেখ রয়েছে, যা থেকে বিষাদমাখা এক অজানা সত্যি সামনে আসছে। ডায়ানাকে বিয়ের আগের রাতে নাকি জানলায় দাঁড়িয়ে কেঁদেছিলেন তরুণ যুবরাজ চার্লস। বর্ণাঢ্য সেই আয়োজনের ভিতরে কীসের বিষাদ লুকিয়ে ছিল আর কেন কেঁদেছিলেন তিনি, সেই বইটিতে সেটাই প্রকাশ পেয়েছে।

বইটির দাবি, এই কান্না ও বিষাদের সঙ্গে জড়িয়ে যুবরাজ চার্লসের সেই সময়ের সাবেক প্রেমিকা তথা বর্তমান স্ত্রী ক্যামিলা পার্কার। রয়্যাল লেখিকা তার বইতে লিখেছেন, ‘‘১৯৭১-এ চার্লস ও ক্যামিলার দেখা হয়। লুসিয়া স্যান্টা ক্রুজ নামে এক বন্ধুর মাধ্যমে তাদের পরিচয়। খুব তাড়াতাড়িই তারা ঘনিষ্ঠ হয়ে ওঠেন। ঘণ্টার পর ঘণ্টা ফোনে কথার সঙ্গে মাঝে মধ্যেই তারা দেখা করতেন। দীর্ঘদিন চিঠি চালাচালিও হয়েছিল।’’

দু’বছর ধরে চার্লস ও ক্যামিলার গভীর প্রেম থাকা সত্ত্বেও ডায়ানাকে বিয়ে করেন প্রিন্স চার্লস। অন্যদিকে, ক্যামিলাও বিয়ে করে ফেলেন তার সাবেক প্রেমিককে। ডাচ পরিবারে ক্যামিলার ঘনিষ্ঠ বন্ধুদের কাছ থেকেই নাকি ধাপে ধাপে কিছু ঘটনার কথা জানতে পেরেছিলেন লেখিকা পেনি জুনোর। 

বইটিতে তিনি আরও লিখেছেন, ক্যামিলা-চার্লসের প্রেম চলাকালীনই রয়্যাল নেভির প্রশিক্ষণ নিতে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে চলে যেতে হয় চার্লসকে। আর সেই সময়েই ঘটে সর্বনাশ। চার্লসের অবর্তমানে ফের ক্যামিলা তার সাবেক প্রেমিক মেজর অ্যান্ড্রু পার্কারের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে পড়েন। রাজপরিবারের নিগড় নিয়ম ও রক্ষণশীলতার কথা জানতে পেরেই নাকি প্রিন্স চার্লসকে ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছিলেন ক্যামিলা। তাই অ্যান্ড্রুকে বিয়ে করার সিদ্ধান্ত জানিয়ে চার্লসকে চিঠিও লেখেন তিনি। পাল্টা চিঠিতে চার্লস  অ্যান্ড্রুকে বিয়ে না করার জন্য অনুরোধও করেছিলেন ক্যামিলাকে।

পেনি জুনোর লিখেছেন, এরপর কেটে যায় নয় বছর। রাজপরিবারের ঘনিষ্ঠ স্পেন্সর পরিবারের ডাকাবুকো সুন্দরী মেয়ে ডায়ানার সঙ্গে সম্পর্ক তৈরি হয় চার্লসের। ১৯৮১ সালের ২৯ জুলাই ডায়ানাকে বিয়ে করেন যুবরাজ। কিন্তু তখনও ক্যামিলাকে ভুলতে পারেননি। সেই স্মৃতিবেদনার ভারাক্রান্ত হয়েই নাকি তিনি কেঁদেছিলেন বিয়ের আগের রাতে।

 

বিডি-প্রতিদিন/ ২৬ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-২২

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর