২৬ জুন, ২০১৭ ১৬:৫৪

কাতার ইস্যুতে আলোচনায় বসা উচিৎ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক

কাতার ইস্যুতে আলোচনায় বসা উচিৎ: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

কাতার সংকটে আরব দেশগুলো যে শর্ত দিয়েছে তাতে কোনো ফল পাওয়া বেশ কঠিন হবে উল্লেখ করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তিনি আরো বলেন, সংকট সমাধানে কাতারের সঙ্গে আরব দেশগুলোর বৈঠকে বসা দরকার।

রবিবার প্রকাশিত এক বিবৃতিতে টিলারসন জানান, আলোচনার মাধ্যমে কূটনৈতিক অস্থিরতা কাটিয়ে সমাধানে পৌঁছানো সম্ভব। বেশ কিছু ক্ষেত্রে আলোচনাই সমাধানে প্রধান ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, পরবর্তী পদক্ষেপ হিসেবে মধ্যপ্রাচ্যের দেশগুলোর উচিৎ কাতারের সঙ্গে আলোচনার টেবিলে বসা।

এসময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আমি বিশ্বাস করি আমাদের মিত্র এবং সহযোগী দেশগুলো সন্ত্রাসবাদ ও চরমপন্থীদের দমনে যখন একত্রে কাজ করে তখন শক্তিশালী ভূমিকা রাখে। কাতার ইস্যুতে মধ্যপ্রাচ্যের চলমান উত্তেজনা কমাতে যুক্তরাষ্ট্র সব সময় সহযোগিতার জন্যও প্রস্তুত বলে জানান টিলারসন।

উল্লেখ্য, গত ৫ জুন সন্ত্রাসে মদদ দেওয়ার কথিত অভিযোগে কাতারের ওপর সর্বাত্মক অবরোধ আরোপ করে সৌদি আরব, বাহরাইন, মিশর ও সংযুক্ত আরব আমিরাত। এরপর অবরোধ প্রত্যাহারের শর্ত হিসেবে কাতরকে আলজাজিরা সংবাদমাধ্যম ও দেশটিতে তুর্কি সেনাঘাঁটি বন্ধ করা এবং ইরান ও মুসলিম ব্রাদারহুডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করাসহ ১৩ দফা দাবি দিয়ে ১০ দিনের সময় বেঁধে দেয় সৌদি জোট।

অন্যদিকে, ১৩ দফা এই দাবিকে ‘অযৌক্তিক এবং তা বাস্তবায়নযোগ্য নয়’ বলে জানিয়ে দেয় কাতার।

বিডি-প্রতিদিন/২৬ জুন, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর