২৬ জুন, ২০১৭ ১৮:৩৪

চীনাদের নিরাপত্তায় সেনা মোতায়েন করছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

চীনাদের নিরাপত্তায় সেনা মোতায়েন করছে পাকিস্তান

ফাইল ছবি

সম্প্রতি পাকিস্তানে চীনা দম্পতিকে অপহরণ করে খুনের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে চীন। আর তারই জের ধরে পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের নিরাপত্তায় ১৫০০০ সেনা মোতায়েন করল পাক সরকার। 

এ ব্যাপারে ইসলামাবাদে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং লি-কে পাক প্রেসিডেন্ট মামনুন হুসেন আশ্বাস দিয়ে বলেন, চীন নাগরিকদের নিরাপত্তা পাকিস্তানের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, কিছুদিন আগে বালোচিস্তানে খুন হন দুই চীনা নাগরিক। এর জন্য পাকিস্তানের উপরে স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ চীন। এই ইস্যুতেই দিনকয়েক আগে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মুখোমুখি হতে অস্বীকার করেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

এরপরই ভিসা নিয়ে নতুন নিয়ম চালু করার চিন্তা-ভাবনা শুরু করে ইসলামাবাদ। বিশেষকরে বিজনেস ও ওয়ার্ক ভিসার ক্ষেত্রে কিছু নয়া নিয়ম চালু করে পাকিস্তান। যেমন, এবার থেকে চীনা নাগরিকদের পাকিস্তানে ব্যবসা করতে গেলে চেম্বার অফ কমার্সের অনুমোদন নিয়ে আসতে হবে। সংশ্লিষ্ট দফতর থেকে চিঠিও আনতে হবে বলে জানা গেছে। পাক সংবাদমাধ্যম 'ডন' থেকে এমন খবর প্রকাশিত হয়েছে। 

এদিকে, যারা ইতোমধ্যেই পাকিস্তানে রয়েছেন, সেইসব চীনাদের ভিসার মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে আরো কড়া হবে পাক প্রশাসন। ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আঞ্চলিক অফিসগুলোকে যে ক্ষমতা দেওয়া হয়েছিল, সেটাও তুলে নেওয়া হচ্ছে। জানা গেছে, পুরো বিষয়টাই এখন দেখা হবে ইসলামাবাদে ইমিগ্রেশন দফতরের হেডকোয়ার্টার থেকে। 

বিডি-প্রতিদিন/২৬ জুন, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর