শিরোনাম
২৭ জুন, ২০১৭ ০৬:৩২

২ মাস আগেই ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন যিনি!

অনলাইন ডেস্ক

২ মাস আগেই ভারতকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানালেন যিনি!

ফাইল ছবি

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র সফরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সে দেশের প্রথম সারির বাণিজ্যিক সংস্থাগুলির সঙ্গে বৈঠকও সেরে ফেলেছেন তিনি। 

সোমবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে তাঁর গুরুত্বপূর্ণ বৈঠক, নৈশভোজ। ভারতের প্রধানমন্ত্রীর মার্কিন সফর চলাকালীন গোল বাঁধালেন হোয়াইট হাউসের প্রেস সচিব শন স্পাইসার। আচমকা ভারতবাসীদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানিয়ে বসলেন ট্রাম্প ঘনিষ্ঠ এই কর্মকর্তা। ভারতের স্বাধীনতার দু মাস আগে স্পাইসারের এই শুভেচ্ছা নিয়ে মার্কিন মুলুকে বিতর্ক তৈরি হয়েছে।

ক্যালেন্ডারে এখন জুন মাসের শেষ সপ্তাহ। ১৫ আগস্ট আসার প্রায় মাস দুয়েক বাকি। ৭০ তম স্বাধীনতা দিবস পালন নিয়ে ভারতে এখনও সেভাবে প্রস্তুতিই শুরু হয়নি। এর মধ্যেই দুনিয়ার শক্তিশালী দেশ থেকে ভারত পেয়ে গেল স্বাধীনতা দিবসের শুভেচ্ছা। একেবারে আচমকা। 

রবিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন শন স্পাইসার। এক সাংবাদিক তাঁকে দুই রাষ্ট্রনায়কের গুরুত্ব সম্পর্কে জানতে চেয়েছিলেন। এর জবাব না দিয়ে হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি অন্য প্রসঙ্গে চলে যান। হঠাৎ তিনি বলে বসেন ভারতবাসীকে ৭০ তম স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাই। সাধারণত ১৫ আগস্টের দিন বিদেশি রাষ্ট্রনায়ক বা তাদের প্রতিনিধরা ভারতকে স্বাধীনতা দিবসে শুভেচ্ছা জানান। এটাই রীতি। তবে ভারতের স্বাধীনতা ৫১ দিন আগে কেন স্পাইসার অভিনন্দন জানালেন তা অনেকেরই বোধগম্য হচ্ছে না।

এর আগে একাধিকবার আজব মন্তব্য করে হাসির খোরাক হয়েছেন স্পাইসার। ভারতকে আগাম শুভেচ্ছা নিয়ে মার্কিন মুলুকে কারও টিপ্পনি, কোনও কাজ ফেলে রাখতে চান হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি। তাই তড়িঘড়ি স্বাধীনতার শুভেচ্ছা। 

তবে ট্রাম্প ঘনিষ্ঠ স্পাইসার এমন সময় মন্তব্য করলেন যখন ভারতের প্রধানমন্ত্রী রয়েছেন আমেরিকায়। এই মন্তব্যে দু-দেশের সম্পর্কে তেমন প্রভাব না পড়লেও, প্রেস সেক্রেটারির যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে।

সূত্র: সংবাদ প্রতিদিন
বিডি প্রতিদিন/ ২৭ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর