২৭ জুন, ২০১৭ ১৪:০৬

মার্কিন প্রেসিডেন্ট দম্পতিকে বিশেষ উপহার মোদির

অনলাইন ডেস্ক


মার্কিন প্রেসিডেন্ট দম্পতিকে বিশেষ উপহার মোদির

সংগৃহীত ছবি

ওয়াশিংটন সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডিকে উপহারে ভরিয়ে দিলেন নরেন্দ্র মোদি। দু’‌দিনের সফরে গত শনিবার ওয়াশিংটনে পা রাখেন ভারতের প্রধানমন্ত্রী। সোমবার যান হোয়াইট হাউসে। হোয়াইট হাউসে মোদিকে অভ্যর্থনা জানাতে হাজির ছিলেন স্বয়ং প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি। তাঁদের হাতে বিশেষ উপহার তুলে দেন মোদি। 

ডোনাল্ড ট্রাম্পকে পাঞ্জাবের হোশিয়ারপুর থেকে আনা বিশেষ কারুকাজ করা একটি কাঠের সিন্দুক উপহার দেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট অ্যাব্রাহাম লিঙ্কনের স্মৃতিতে ১৯৬৫ সালে বিশেষ স্মারক ডাক টিকিট চালু করে ভারত। মার্কিন প্রেসিডেন্টকে তার একটি ফোলিও উপহার দেন। 

ফার্স্টলেডি মেলানিয়ার জন্যও একঝুড়ি উপহার নিয়ে গিয়েছিলেন প্রধানমন্ত্রী। যার মধ্যে ছিল হিমাচলপ্রদেশ থেকে আনা হস্ত নির্মিত একটি রূপোর ব্রেসলেট, চা এবং পশ্চিম হিমালয় অঞ্চলের কাঙ্গরা উপত্যকা থেকে সংগৃহীত মধু। ছিল কাশ্মীরি ও হিমাচল প্রদেশ থেকে আনা হাতে বোনা পশমের শালও। 

ভারতের প্রধানমন্ত্রীকে হোয়াইট হাউস ঘুরিয়ে দেখিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নিয়ে যান লিঙ্কনের শোওয়ার ঘরেও। গৃহযুদ্ধের সময় পেনসিলভেনিয়ার গেটিসবার্গে ২৭২ শব্দের একটি ভাষণ দেন লিঙ্কন। বিখ্যাত সেই ভাষণের একটি কপি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট যে টেবিলে বসে ভাষণটি লিখেছিলেন, সেটিও মোদিকে দেখান ট্রাম্প। 

 

বিডি-প্রতিদিন/ ২৭ জুন, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৪

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর