২৮ জুন, ২০১৭ ২০:৫৯

ভারতে বাড়ির সামনে মৃত গরু দেখেই ঘরে অগ্নিসংযোগ!

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতে বাড়ির সামনে মৃত গরু দেখেই ঘরে অগ্নিসংযোগ!

বাড়ির সামনে মৃত গরু দেখতে পেয়ে এক মুসলিম ব্যক্তির ওপর হামলা ও তার ঘরে অগ্নিসংযোগ ঘটানো হল। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে ভারতের ঝাড়খন্ডের রাজধানী রাঁচি থেকে ২৫০ কিলোমিটার দূরে গিরিডি জেলায়।

পুলিশ সূত্রে খবর গিরিডি জেলার দেওরি থানায় বেরিয়া হাতিয়াতাঁদ গ্রামের বাসিন্দা ওসমান গণি (৫৫)’র বাড়ির বাইওে একটি মৃত গরুকে দেখেই উত্তেজিত হয়ে ওঠে কয়েকজন গ্রামবাসী। এরপরই ওসমানের ওপর লাঠি, বাঁশ নিয়ে চড়াও হয় প্রায় দুই শতাধিক মানুষ। প্রচন্ড মারধরের পাশাপাশি তার বাড়িতেও বিক্ষুব্ধ জনতা অগ্নিসংযোগ ঘটায় বলে অভিযোগ। এরই মধ্যে খবর পেয়ে গ্রামে পৌঁছে যায় পুলিশ। বিক্ষুব্ধ জনতার হাত থেকে কোন রকমে ওসমানকে উদ্ধার করে পুলিশ। যদিও ওসমানকে উদ্ধার করতে গিয়ে পাল্টা বিক্ষোভের মুখে পড়তে হয় পুলিশকেও। পুলিশকে লক্ষ্য করে বিক্ষুব্ধ জনতা ইঁট ছোড়ে বলে অভিযোগ। এরপরই লাঠি পেটা করে বিক্ষোভকারীদের সরিয়ে দেওয়ার চেষ্টা করা হলেও তাতে লাভ না হওয়ায় শেষ পর্যন্ত ফাঁকা গুলি চালিয়ে ওসমান ও তাঁর পরিবারকে উদ্ধার করে পুলিশ। ঘটনায় অন্তত অর্ধশতাধিক পুলিশ সদস্য আহত হয়েছে বলে খবর। উদ্ধারের পরই ওসমানকে হাসপাতালে ভর্তি করানো হয়। হাসপাতাল সূত্রে খবর তার শারীরিক অবস্থা স্থিতিশীল। অন্যদিকে পুলিশি নিরাপত্তায় রাখা হয়েছে ওসমানের পরিবারের সদস্যদের।

ঝাড়খন্ড পুলিশের এডিজি (অপারেশন) আর.কে.মল্লিক জানান, ‘আমাদের পুলিশ সদস্য ও কর্মকর্তারা অত্যন্ত সাহসিকতার পরিচয় দিয়ে ওসমান ও তার পরিবারকে উদ্ধার করেছে। ওসমানকে যখন হাসপাতালে নিয়ে যাওয়ার চেষ্টা হচ্ছিল সেসময় বিক্ষোভকারীরা তাতে বাধা দিচ্ছিল। পুলিশকে লক্ষ্য করে ইঁট ছোঁড়া হচ্ছিল। বিক্ষোভকারীদের হঠাতে আমাদের তরফেও শূণ্যে গুলি চালানো হয়’। তিনি আরও জানান ‘ইঁটের আঘাতে আমাদের পঞ্চাশ জন সদস্য আহত হয়েছে, অন্যদিকে পুলিশের গুলিতে আহত হয়েছে এক সাধারণ মানুষ’। 
এই ঘটনার পরই এলাকায় চরম উত্তেজনা তৈরি হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গ্রামটিতে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কাউকে আটক করা হয় নি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর