২৮ জুন, ২০১৭ ২১:০৬

ভারতের রাষ্ট্রপতি পদে মনোনয়ন পত্র পেশ করলেন মীরা কুমার

দীপক দেবনাথ, কলকাতা:

ভারতের রাষ্ট্রপতি পদে মনোনয়ন পত্র পেশ করলেন মীরা কুমার

ভারতের রাষ্ট্রপতি পদে মনোনয়ন পত্র পেশ করলেন এনডিএ শিবিরের প্রার্থী মীরা কুমার। বুধবার শেষ দিনে লোকসভার সেক্রেটারি জেনারেল এবং রাষ্ট্রপতি নির্বাচনের রিটার্নিং অফিসার অনুপ মিশ্রের কাছে মনোনয়ন পত্র জমা দেন মীরা। 

এসময় সেখানে উপস্থিত ছিলেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী, সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ, কমলনাথ, সিপিআইএম’এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন, এনসিপি নেতা শরদ পাওয়ার। যদিও কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী,আরজেডি প্রধান লালু প্রসাদ যাদবের দেখা মেলেনি।

মীরা কুমারের মনোনয়ন পত্র জমা দেওয়ার পর সাংবাদিকদের সামনে সোনিয়া জানান ‘আমাদের কাছে এটা একটা মতাদর্শ, নীতি ও সত্যের লড়াই এবং আমরা এর জন্য লড়াই করবো’।

আগামী ১৭ জুলাই ভারতের রাষ্ট্রপতি ভোট। ভোটগ্রহণ শেষে গণনা হবে আগামী ২০ জুলাই। এর আগে ৩০ জুন গুজরাটের সবরমতী আশ্রম থেকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারণা শুরু করবেন মীরা কুমার।

অন্যদিকে রাষ্ট্রপতি পদে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ শিবিরের দলিত প্রার্থী রাম নাথ কোবিন্দ (৭১)-কে চ্যালেঞ্জ জানাতে কংগ্রেস নেতৃত্বাধীন বিরোধী জোটের তরফেও দলিত মুখ হিসাবে মনোনীত করা হয় মীরা কুমারকে। 

যদিও পরিসংখ্যান বলছে এই পদে মীরা’র চেয়ে অনেকটাই এগিয়ে কোবিন্দ। বিজেপি’র পক্ষ থেকে দাবি করা হয়েছে রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের প্রার্থীকে জিতিয়ে আনতে যে ইলেক্টোরাল কলেজ ভোট দরকার, তা তাদের কাছে আছে। কারণ দলিত নেতা কোবিন্দের নাম ঘোষনার পরই বিজেপি প্রার্থীকে সমর্থনের কথা জানিয়েছেন শিবসেনা, জনতা দল ইউনাইটেড, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি, বিজু জনতা দল, এআইএডিএমকে, ওয়াই.এস.আর কংগ্রেস।

বিডি প্রতিদিন/ ২৮ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর