২৮ জুন, ২০১৭ ২২:০৮

এবার উত্তর কোরিয়ার অস্ত্রাগারে হাইড্রোজেন বোমা!

অনলাইন ডেস্ক

এবার উত্তর কোরিয়ার অস্ত্রাগারে হাইড্রোজেন বোমা!

এবার উত্তর কোরিয়ার সেনাবাহিনী হাইড্রোজেন বোমাসহ থার্মোনিউক্লিয়ার বোমা তৈরির মৌলিক উপাদান ট্রিটিয়াম তৈরির সক্ষমতা অর্জন করেছে। আর এতে করে দ্বিতীয় প্রজন্মের পরমাণু বোমা হিসেবে পরিচিত হাইড্রোজেন বোমা উত্তর কোরিয়ার অস্ত্রাগারে সংযুক্ত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

কলকাতা টুয়েন্টিফোর'র খবরে বলা হয়েছে, ট্রিটিয়াম নামে পরিচিত তেজস্ক্রিয় আইসোটোপ হাইড্রোজেন-৩ উৎপাদনের সক্ষমতা সম্প্রতি দেখিয়েছে পিয়ংইয়ং। দক্ষিণ কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপকে এমনটাই জানিয়েছেন স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সিগফ্রেইড হ্যাকার। হাইড্রোজেন বোমা তৈরির একীভূতকরণ বা ফিউশন প্রক্রিয়া সৃষ্টিতে ট্রিটিয়ামের প্রয়োজন রয়েছে বলে জানান তিনি। ফলে এই উপাদান তৈরির সক্ষমতা অর্জন করতে পারলে হাইড্রোজেনের মতো থার্মোনিউক্লিয়ার বোমা তৈরি সম্ভব বলে জানান তিনি।

উল্লেখ্য, গত বছর হাইড্রোজেন বোমা বিস্ফোরণ ঘটানোর দাবি করেছিল উত্তর কোরিয়া। কিন্তু জাতিসংঘ বলেছিল, একটি পরমাণু বোমার বিস্ফোরণই ঘটিয়েছিল উত্তর কোরিয়া। অন্যদিকে আমেরিকা বলেছিল, যতটা শক্তিশালী বলে উত্তর কোরিয়া দাবি করেছে বোমাটি প্রকৃতপক্ষে ততটা শক্তিশালী ছিল না।

বিডি প্রতিদিন/মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর