২৮ জুন, ২০১৭ ২২:১৬

৩৩ ঘণ্টা বিমানে! বিদেশ সফরে মোদির নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক

৩৩ ঘণ্টা বিমানে! বিদেশ সফরে মোদির নতুন রেকর্ড

ফাইল ছবি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঘন ঘন বিদেশ সফর নিয়ে প্রথম থেকেই সরব বিরোধীরা। যদিও তাতে আমল দিতে নারাজ প্রধানমন্ত্রী। বরং ইদানিং যেন প্রধানমন্ত্রীর বিদেশ সফরের মাত্রা আরও বেড়ে গেছে। গত দু’মাসে সাতটি বিদেশ সফর করলেন তিনি। 

বুধবারই আমেরিকা, পর্তুগাল ও নেদারল্যান্ডস সফর সেরে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী। এই গোটা সফরটি শেষ করতে সময় লেগেছে ৯৫ ঘণ্টার কিছু বেশি। এর আগে ভারতের আর কোনও প্রধানমন্ত্রী এত অল্প সময়ে একাধিক দেশে সফর করেননি।

জানা গেছে, এই সফরে দুই রাত-সহ মোট ৩৩ ঘণ্টা বিমানেই কাটিয়েছেন প্রধানমন্ত্রী। বাকি সময়ে আমেরিকা, পর্তুগাল ও নেদারল্যান্ডসে পরপর ৩৩টি কর্মসূচি ও বৈঠকে যোগ দিয়েছেন মোদি। 

প্রসঙ্গত, পরের দিন কোনও কর্মসূচি না থাকলে, সাধারণত  কোনও দেশে রাত্রিবাস করেন না প্রধানমন্ত্রী। পরবর্তী গন্তব্যের উদ্দেশ্যে রওনা হয়ে যান। সেই রীতি মেনেই পর্তুগালের লিসবনে রাত্রিবাস না করে ওয়াশিংটনে চলে যান মোদি। নেদারল্যান্ডসেও রাতে থাকেননি। সফর শেষ হতেই  দেশে ফিরে এসেছেন প্রধানমন্ত্রী।

এর আগে গত  শনিবার ভোরে দিল্লি থেকে পর্তুগালের রাজধানী লিসবনের উদ্দেশ্যে রওনা হন প্রধানমন্ত্রী। লিসবন বিমানবন্দর থেকে সোজা চলে যান পর্তুগালের পররাষ্ট্রমন্ত্রণালয়ের অফিসে। সেখানে একটি বৈঠকে যোগ দেন প্রধানমন্ত্রী। এরপর প্রবাসী ভারতীয়দের একটি সম্মেলন সেরে সেদিনই আমেরিকা উড়ে যান প্রধানমন্ত্রী। 

পরের দু’দিন মার্কিন মুলুকে ঠাসা কর্মসূচি ছিল প্রধানমন্ত্রীর। হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পাশাপাশি সে দেশের ২০টি শীর্ষ স্থানীয় কোম্পানির সিইও-দের সঙ্গেও বৈঠক করেন প্রধানমন্ত্রী। যোগ দেন প্রবাসী ভারতীয়দের একটি সম্মেলনেও। 

আমেরিকায় এক রাত ছিলেন মোদি। পরের দিন  নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে চলে যান তিনি। সেখানে সাতটি কর্মসূচিতে যোগ দেন প্রধানমন্ত্রী। সন্ধ্যায় প্রবাসী ভারতীয়দের সম্মেলন সেরে দিল্লির উদ্দেশ্যে রওনা হন তিনি।

বুধবার ভোরে দিল্লিতে পৌঁছান প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। আগামীকাল নিজ রাজ্য  গুজরাটে যাওয়ার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

সূত্র: সংবাদ প্রতিদিন
বিডি প্রতিদিন/ ২৮ জুন, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর