২৯ জুন, ২০১৭ ১৫:২২

গো-ভক্তির নামে মানুষ খুন মেনে নেওয়া যায় না : মোদি

অনলাইন ডেস্ক

গো-ভক্তির নামে মানুষ খুন মেনে নেওয়া যায় না : মোদি

ভারতে গো-রক্ষার নামে একের পর মুসলমানদের পিটিয়ে হত্যার প্রতিবাদ জানাতে দেশটির নাগরিক সমাজ আন্দোলনে নামার পর বিষয়টা নিয়ে এবার মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৃহস্পতিবার সবরমতী শতবার্ষিকী উদযাপনের সূচনা করতে গিয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘‘গো-ভক্তির নামে মানুষকে খুন করা মেনে নেওয়া যায় না। মাহাত্মা গান্ধী কখনোই একে সমর্থন করতেন না।’’

আনন্দবাজার পত্রিকার খবর, গো-রক্ষার নামে বা গোমাংস বিতর্ককে কেন্দ্র করে সারা দেশেই একের পর হিংসাত্মক ঘটনা সামনে আসছে। প্রতিটি ঘটনাতেই নাম জড়াচ্ছে বিজেপির বা কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলির। এ বিষয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নীরব কেন? প্রশ্ন উঠছিল বিভিন্ন শিবির থেকে। অবশেষে মোদি সে বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন।

মাহাত্মা গান্ধীর সবরমতী আশ্রম প্রতিষ্ঠার শতবার্ষিকী উদযাপনের জন্য বিশেষ কর্মসূচি আয়োজিত হয়েছে গুজরাটে। নরেন্দ্র মোদি আজ বৃহস্পতিবার সেই কর্মসূচির উদ্বোধন করেছেন। সেখানে নিজের ভাষণে তিনি গান্ধীর অহিংসা নীতির পক্ষেই আওয়াজ তোলেন তিনি।

মোদি বলেন, ‘‘গো-রক্ষার অর্থ কি একজন মানুষকে খুন করা? কখনোই নয়। অহিংসাই আমাদের জীবনের পথ।’’ গো-সম্পদ রক্ষার জন্য হিংসাত্মক পথ নেওয়ার প্রয়োজন পড়ে না বলে এদিন বার বার বার্তা দেওয়ার চেষ্টা করেছেন মোদি। গান্ধীর জীবনদর্শন স্মরণ করিয়ে দিয়ে তিনি বলেন, ‘‘গো-রক্ষার কথা মাহাত্মা গান্ধী বা বিনোবা ভাবের চেয়ে বেশি আর কেউ বলেননি।’’

ভারতের হরিয়ানায় এবং ঝাড়খণ্ডে গো-রক্ষার নামে সদ্য দু’টি ভয়ঙ্কর ঘটনা ঘটেছে। তা নিয়ে গোটা দেশে গো-রক্ষা বিতর্ক ফের তুঙ্গে। ‘নট ইন মাই নেম’-এর ডাকে দেশ জুড়ে আন্দোলন শুরু হয়েছে। এবার ভারতের প্রধানমন্ত্রী নিজেও মুখ খুললেন। গো-রক্ষার নামে কেউ আইন নিজের হাতে তুলে নেওয়ার চেষ্টা করলে বরদাস্ত করা হবে না বলে বার্তা দিলেন।

বিডি-প্রতিদিন/২৯ জুন, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর