Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর, ২০১৭
প্রকাশ : ১৭ জুলাই, ২০১৭ ১৪:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ জুলাই, ২০১৭ ১৪:৫০
‘পানামা পেপার্স কেলেঙ্কারি’
নওয়াজ শরিফের বিরুদ্ধে নতুন করে মামলা শুরু
অনলাইন ডেস্ক
নওয়াজ শরিফের বিরুদ্ধে নতুন করে মামলা শুরু
ফাইল ছবি

পকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের বিরুদ্ধে মামলা শুরু হল দেশটির সুপ্রিম কোর্টে। তার বিরুদ্ধে কয়েক কোটি টাকার দুর্নীতির অভিযোগ রয়েছে।

মামলায় দোষী সাব্যস্ত হলে প্রধানমন্ত্রীর পদ হারাতে পারেন শরিফ। ‘হাইপ্রোফাইল’ মামলার জেরে পাকিস্তান সুপ্রিম কোর্ট চত্বরে কড়া পুলিশি নিরাপত্তায় ঘিরে ফেলা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৭০০ পুলিশ কর্মী মোতায়েন রয়েছে আদালত চত্বরে।

গত বছর ‘পানামা পেপার্স কেলেঙ্কারিতে’ নাম জড়ায় পাঙ্কিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার পরিবারের একাধিক সদস্যের৷ মোটা অঙ্কের কর ফাঁকি দেওয়ার অভিযোগ ওঠে। জানা যায়, আইটি আফশোর কোম্পানি রয়েছে নওয়াজ কন্যা মরিয়াম ও ছেলে হাসান ও হুসেন নওয়াজ এর নামে। সেই কোম্পানির নাম করেই বহু টাকা আত্মসাত করা হয়েছিল। ঘটনা প্রকাশ্যে আসতেই নওয়াজের বিরুদ্ধে সরব হয় বিরোধীরা। মামলা গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত। যদিও দুই মাস আগে এই মামলার পরিপ্রেক্ষিতে এক রায়ে পা্কিস্তান সুপ্রিম কোর্ট জানিয়ে দেয় যে, প্রধানমন্ত্রীর পদ খোয়া যাবে এমন কোনও তথ্য নওয়াজ শরিপের বিরুদ্ধে ছিল না।

তবে এই বিষয়ে একটি তদন্ত কমিটি তৈরি হয় আদালতের নির্দেশে।

প্রায় দুই মাস ধরে তদন্তের পর গত ১০ জুলাই আদালতে রিপোর্ট জমা দেয়। ছয় সদস্যের ওই যৌথ তদন্তকারী দলের রিপোর্টের ভিত্তিতে এদিন নতুন করে শুনানি শুরু হয়েছে নওয়াজ শরিফ ও তার পরিবারের একাধিক সদস্যের বিরুদ্ধে।

যৌথ তদন্তকারী দলের রিপোর্টের বিরুদ্ধে ইতিমধ্যে আদালতের বাইরে সরব হয়েছে নওয়াজ কন্যা৷ তার কথায়, নিজের মতো করে রিপোর্ট তৈরি করা হয়েছে। দুর্নীতি না থাকা সত্ত্বেও জোর করে দুর্নীতিগ্রস্ত প্রমাণ করার চেষ্টা করা হচ্ছে। তবে সুপ্রিম কোর্টের প্রতি আস্তা আছে। সব দিক খতিয়ে দেখেই বিচারপতিরা রায় দেবেন বলেও জানান তিনি।

 

বিডি-প্রতিদিন/ ১৭ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৮

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow