২০ জুলাই, ২০১৭ ১৮:১৪

৩২টি চেকপোস্ট দিয়েই ভারত যাতায়াত, থাকছে না 'নির্দিষ্ট রুট' বাধা!

অনলাইন ডেস্ক

৩২টি চেকপোস্ট দিয়েই ভারত যাতায়াত, থাকছে না 'নির্দিষ্ট রুট' বাধা!

বাংলাদেশি পর্যটকদের জন্য আসা-যাওয়ার ক্ষেত্রে বিধিনিষেধ সহজ করেছে ভারত। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার বিভিন্ন আন্তরিক সৌহার্দ্যপূর্ণ পদক্ষেপের কারণে ভারতের ভিসা প্রক্রিয়া এখন অনেক সহজ হয়েছে। ই-টোকেনের ঝামেলাও আর তেমন নেই। আগের চেয়ে অনেক সহজ হয়েছে প্রতিবেশী দেশ ভারত যাতায়াতে। কারো যেকোনো রুটের ভিসা থাকলেই এখন রেল, এয়ার ও হরিদাসপুর বর্ডার দিয়ে যাতায়াতের সুযোগ রয়েছে ভারতে। এতে করে ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে সম্প্রীতি বৃদ্ধি ও যাতায়াতের পথ আরো সুগম হলো। এখন থেকে সহজে দেশটিতে প্রবেশ করতে পারবে বাংলাদেশিরা।

দেশটির হাই কমিশন সূত্রে জানা যায়, চলতি বছরের মধ্যেই ভারত যেতে ভিসায় লেখা নির্দিষ্ট রুট দিয়ে যাতায়াতের বাধ্যবাধকতা আর থাকছে না। বাংলাদেশ-ভারতের মধ্যের ৩২টি চেকপোস্ট দিয়েই যাতায়াত করা যাবে যদি 'রুট বাধা’ উঠে যায়। আর মাল্টিপল ভিসা থাকলে যে কোনো সীমান্ত দিয়ে যতোবার খুশি ভারত যেতে কোনো বাধা থাকবে না।

উল্লেখ্য, নানা কারণে দিন দিন ভারতে বাংলাদেশি পর্যটকের সংখ্যা বাড়ছেই। জানালে হয়তো চমকে যাবেন যে, ২০১৬ সালে ভারতে ভ্রমণকারী পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি পর্যটক বাংলাদেশ থেকেই গেছে। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর