২১ জুলাই, ২০১৭ ১৭:০৪

আলোয় উজ্জ্বল ভারতের পাশে অন্ধকারাচ্ছন্ন চীন!

অনলাইন ডেস্ক

আলোয় উজ্জ্বল ভারতের পাশে অন্ধকারাচ্ছন্ন চীন!

সংগৃহীত ছবি

একদিকে যখন ভারত ও চীন সীমান্তে চলছে চরম উত্তেজনা, তখন এই দুই দেশের উন্নয়ন কোন গতিতে চলছে সেই প্রশ্নটাই উঠে আসছে বারবার। ইতোমধ্যেই ওয়ার্ল্ড ব্যাংক জানিয়েছে, চীনের থেকে নাকি ভারত এগিয়ে আসছে অনেক দ্রুততার সঙ্গেই। আর কিছুদিনের মধ্যেই চীনকে পেছনে ফেলে দেবে ভারত। কিন্তু আসল ছবিটা কেমন, সেটাই যেন দেখা গেল মহাকাশ থেকে। সম্প্রতি মহাকাশ থেকে তোলা ছবিতে দেখা গেল, আলোতে জ্বলজ্বল করছে ভারত, আর অন্ধকারে ডুবে আছে চীন।

জানা গেছে, নাসার একটি প্রজেক্টে ওই ছবি তোলা হয়েছে মহাকাশ থেকে। যে প্রজেক্টের নাম Earth’s City Lights. যেখানে বিশ্বের সব দেশের ম্যাপ দেখা যাচ্ছে। তবে চীনের গণমাধ্যম সেই ছবি দেখে মোটেই খুশি নয়। 

চীনের সংবাদমাধ্যম People Daily Online রীতিমত ব্যখ্যা দিয়েছে যে, ওই ছবিতে ভারতকে চীনের থেকে বেশি আলোকিত ও উজ্জ্বল দেখালেও আদতে তা নয়। সেই প্রতিবেদনে ব্যাখ্যা দিয়ে আরও বলা হয়েছে, ভারতের জমির পরিমান অনেক বেশি, আর তিন দিক ঘেরা সমুদ্রে। তাই ভারতকে আলোকিত দেখিয়েছে। ভারতের জমির পরিমাণ ৪০ শতাংশ আর চীনের ক্ষেত্রে তা মাত্র ১২ শতাংশ।

এছাড়া চীনের পাহাড়ি অংশে মানুষের বাস কম থাকায় সেই অংশকে অন্ধকারাচ্ছন্ন দেখিয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। অর্থাৎ সব মিলিয়ে ভারতের এই আলোয় পাশে নিজেদের নিভে যাওয়া মুখ দেখে যে চীনের কার্যত মুখ ভার, তা বলাই যায়।

উল্লেখ্য ভারত-চীন-ভুটানের সীমান্তের সংযোগস্থল ডোকলামে গত প্রায় মাস খানেক ধরে অচলাবস্থা চলছে। ডোকলাম সমস্যা চলাকালেই চলতি মাসের গোড়ায় জার্মানির হামবুর্গে জি-২০ সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে চীন প্রেসিডেন্ট জি জিনপিংয়ের কথা হয়েছিল। যদিও চীন সরকার বলেছে, দুই নেতার মধ্যে কোন আনুষ্ঠানিক বৈঠক হয়নি।

 

বিডি-প্রতিদিন/ ২১ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৩

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর