২১ জুলাই, ২০১৭ ১৮:১২

আল-আকসায় ইসরাইলের কড়া বিধিনিষেধ আরোপ

অনলাইন ডেস্ক

আল-আকসায় ইসরাইলের কড়া বিধিনিষেধ আরোপ

সংগৃহীত ছবি

অব্যাহত বিক্ষোভ আর আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ সত্ত্বেও মুসলিমদের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদের আরও বিধিনিষেধ আরোপ করেছে দখলদার ইসরাইল। শুক্রবার ইসরাইলি পুলিশের পক্ষ থেকে এই বিধি আরোপের কথা জানানো হয়। 

ইসরাইলি পুলিশ জানায়, আল-আকসা মসজিদে ৫০ বছরের কম বয়সী পুরুষকে ঢুকতে দেওয়া হবে না। আল-আকসা মসজিদে নিরাপত্তা নিয়ে বাড়াবাড়ির প্রতিবাদে ফিলিস্তিনিদের গণবিক্ষোভের আগেই এ ঘোষণাটি আসে। শুক্রবার এ গণবিক্ষোভ পালনের ঘোষণা দিয়েছে ফিলিস্তিন। এছাড়া তুরস্কসহ অধিকাংশ মুসলিম দেশে এই বিক্ষোভ পালন করা হবে।

বিবৃতিতে ইসরাইলি পুলিশের পক্ষ থেকে জানানো হয়, এই পুরাতন শহর ও মাউন্ট টেম্পলে প্রবেশাধিকার সীমিত থাকবে শুধু পঞ্চাশোর্ধ পুরুষদের মধ্যে। তবে সব বয়সী নারীদের প্রবেশাধিকার অক্ষুণ্ন থাকবে।

পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, ওই এলাকায় অন্তত তিন হাজার ইসরাইলি পুলিশ মোতায়েন করা হয়েছে।

আল-আকসা মসজিদে দখলদার ইসরাইলের এই বাড়াবাড়ির কারণে ফিলিস্তিন সংকট নতুন করে মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, সন্দেহভাজন ফিলিস্তিনি বন্দুকধারীদের গুলিতে দখলদার দুই ইসরাইলি পুলিশ সদস্য নিহত হওয়ার ঘটনায় গত সপ্তাহে আল-আকসা মসজিদে জুমার নামাজ বন্ধ করে দিয়েছিল ইসরাইল।

এরপর সপ্তাহজুড়ে ফিলিস্তিনিসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসলিমদের প্রতিবাদের মুখে মসজিদটি খুলে দেওয়ার পর নতুন করে বিধিনিষেধ আরোপ করে ইসরাইল।

বিডি প্রতিদিন/২১ জুলাই ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর