২১ জুলাই, ২০১৭ ২১:২২

জঙ্গিবাদে মদত দেওয়ায় পাকিস্তানের অনুদান বন্ধ করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক


জঙ্গিবাদে মদত দেওয়ায় পাকিস্তানের অনুদান বন্ধ করল যুক্তরাষ্ট্র

ফাইল ছবি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আর যুক্তরাষ্ট্র আর কোন আর্থিক অনুদান দেবেনা পাকিস্তানকে। পেন্টাগনের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হল সেই কথা। মার্কিন ডিফেন্স সেক্রেটারি জিম ম্যাটিস পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ তোলার পরেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছে আমেরিকার সামরিক এই হেডকোয়ার্টার।

পেন্টাগনের তরফ থেকে মুখপাত্র অ্যাডাম স্টাম্প জানিয়েছেন, কোনও অনুদান এবার দেওয়া যাবে না। কারণ হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে পাকিস্তান যথেষ্ট ব্যবস্থা নেয়নি বলেই জানিয়েছেন ডিফেন্স সেক্রেটারি।

গত বছরেও পাকিস্তানের অনুদান বাতিল করেছিল আমেরিকা। ৩০ কোটি মার্কিন ডলারের অনুদান আটকে দিয়েছিল আমেরিকা। জঙ্গি বিরোধী অভিযানে পাকিস্তানের ভূমিকা সন্তোষজনক নয়, বলেই পেন্টাগন এই সিদ্ধান্ত নিয়েছিল। এর আগে এফ-১৬ যুদ্ধবিমান কেনার জন্য পাকিস্তানকে যে ৭০ কোটি মার্কিন ডলার সাহায্য দেওয়ার কথা ছিল তাও আটকে দিয়েছিল মার্কিন কংগ্রেস।

সম্প্রতি পাকিস্তানকে জঙ্গিদের স্বর্গরাজ্য বলে উল্লেখ করেছে আমেরিকা। মার্কিন কংগ্রেসে পেশ করা কান্ট্রি রিপোর্ট অন টেররিজম তালিকায় পাকিস্তানকে সন্ত্রাসবাদের আশ্রয়দাতা হিসাবে উল্লেখ করল আমেরিকার স্টেট ডিপার্টমেন্ট৷ সেখানে উল্লেখ করা হয়েছে লস্কর ও জইশ জঙ্গিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে পারেনি পাকিস্তান৷ সেখানে স্বাধীন ভাবে কাজ করে যাচ্ছে দুই জঙ্গি গোষ্ঠী৷ 

 

বিডি-প্রতিদিন/ ২১ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৮

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর