২২ জুলাই, ২০১৭ ১৭:৩২

এফবিআই চরকে মুক্তি না দিলে ইরানের চরম পরিণতি: ট্রাম্প

অনলাইন ডেস্ক

এফবিআই চরকে মুক্তি না দিলে ইরানের চরম পরিণতি: ট্রাম্প

১০ বছর আগে ইরানের কিশ দ্বীপ থেকে নিখোঁজ হয়েছিলেন মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই গুপ্তচর রবার্ট লেভিনসন। তাকে ফিরিয়ে আনতে সরাসরি চরম পরিণতির হুমকি মার্কিন প্রেসিডেন্টের। হোয়াইট হাউস থেকে প্রকাশিত বিবৃতির পরই ইরান-আমেরিকা কূটনৈতিক সম্পর্ক আরও গরম হয়ে উঠল। যদিও ওই এফবিআই চরকে বন্দি করার বিষয়টি আগেই অস্বীকার করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

ডোনাল্ড ট্রাম্পের বিবৃতির পরই তেহরানের পাল্টা যুক্তি, লেভিনসন নামের কেউ বন্দি নেই। তার খোঁজ করতে মার্কিন যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করা হবে। শুধু লেভিনসন নন আরও দুই বন্দি মার্কিন নাগরিককে মুক্তি দেওয়ার দাবি করেছেন ট্রাম্প। বিবৃতিতে বলেছেন, অবিলম্বে তাদের অন্য কোনও দেশে যাওয়ার অনুমতি দিক তেহরান।

২০০৭ সাল থেকে নিখোঁজ এফবিআই এজেন্টে রবার্ট লেভিনসন। তার বিষয়ে তথ্য দেয়ার জন্য ৫০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে লেভিনসনের পরিবারের দাবি, তিনি সিআইএ এজেন্ট ছিলেন।

নিখোঁজ হওয়ার পর থেকে লেভিনসনকে নিয়ে ওয়াশিংটন-তেহরান টানাপোড়েন অব্যাহত। মার্কিন চরকে বন্দি করার বিষয়টি উড়িয়ে দিলেও ইরানের সংবাদমাধ্যম Press TV লেভিনসনের বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছিল। তাতে ইরানি রক্ষীদের হাতে ওই এফবিআই এজেন্টের বন্দি হওয়ার কথা বল হয়।

বিডি প্রতিদিন/২২ জুলাই ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর