শিরোনাম
২৩ জুলাই, ২০১৭ ০৮:৪২

মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি উদ্বোধন করল মিশর

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় সামরিক ঘাঁটি উদ্বোধন করল মিশর

সংগৃহীত ছবি

সামরিক ক্ষেত্রে মধ্যপ্রাচ্যের অন্য যেকোন দেশকে বড় মাপের টেক্কা দিল মিশর। মিশরের আলেকজান্দ্রিয়া প্রদেশের আল-হাম্মাম শহরে মধ্যপ্রাচ্যের সব থেকে বড় সামরিক ঘাঁটি উদ্বোধন করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিল দেশটি। শনিবার এই সামরিক ঘাঁটি উদ্বোধন করেন প্রেসিডেন্ট জেনারেল আবদেল ফাত্তাহ আস-সিসি। 

নতুন এই সামরিক ঘাঁটিটির নাম দেওয়া হয়েছে, মহম্মদ নাগিব সামরিক ঘাঁটি। ৬৫ বছর আগে মিশরে রাজতন্ত্রের পতন হলে মহম্মদ নাগিব দেশের প্রথম প্রেসিডেন্ট হন। তারই নামানুসারে এই সামরিক ঘাটির নামকরণ করা হল। মিশর সরকারের দাবি, মধ্যপ্রাচ্যের মধ্যে এটাই সব থেকে বড় সামরিক ঘাঁটি। সেনাবাহিনীর জেনারেল সিসির সঙ্গে আরবের বেশ কয়েকটি দেশের নেতারাও এই সামরিক ঘাঁটি উদ্বোধনের অনুষ্ঠানে সেখানে হাজির ছিলেন জানা গেছে। 

মিশরের সামরিক মর্মকর্তাদের একাংশ জানিয়েছে, ভূমধ্যসাগরীয় উপকূলবর্তী শহরগুলিতে কড়া নিরাপত্তার বলয় তৈরি করতেই এই সামরিক ঘাঁটি বড়সড় ভুমিকা পালন করবে। এসব এলাকা মিশরের পর্যটনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাম্প্রতিককালে বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠন মিশরের এই সব এলাকায় বেশ সক্রিয় হয়ে উঠেছে। এতে মিশরের পর্যটন শিল্পে বড়সড় আঘাত হেনেছে। সেই সঙ্গে মিশরের পর্যটন খাতে বিশাল ক্ষতি হয়েছে। মিশরকে ফের পর্যটনের শীর্ষে তুলতেই এই সরকারের এই উদ্যোগ।


বিডি-প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর