২৩ জুলাই, ২০১৭ ০৯:১১

চীনকে চাপে রাখতে নতুন পরিকল্পনা মার্কিন প্রেসিডেন্টের

অনলাইন ডেস্ক

চীনকে চাপে রাখতে নতুন পরিকল্পনা মার্কিন প্রেসিডেন্টের

ফাইল ছবি

দক্ষিণ চীন সাগর নিয়ে বেশ কিছুদিন ধরেই চিনের সঙ্গে টানাপড়েন চলছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশের। এবার দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের আধিপত্ত রুখতে মার্কিন নৌসেনাদের নতুন পরিকল্পনায় সায় দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দক্ষিণ চীন সাগরে কৃত্রিম দ্বীপ তৈরি করে তাতে রাডার আউটপোস্ট, যুদ্ধবিমানের জন্য রানওয়ে ও ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থার জন্য আশ্রয় তৈরি করছে বেইজিং। মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের প্রভাব বাড়াতে চায় বেইজিং। যুক্তরাষ্ট্রের মতো শক্তিশালী নৌসেনা তৈরিই তাদের লক্ষ। দক্ষিণ চীন সাগরের ওপরে অধিকার নিয়ে একটি মামলায় চীনের বিরুদ্ধে রায় দিয়েছে আন্তর্জাতিক আদালত। কিন্তু তা মানতে রাজি নয় বেইজিং।

মার্কিন প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিসের তৈরি নতুন এই পরিকল্পনায় সারা বছর দক্ষিণ চীন সাগরে ঘোরাফেরা করবে মার্কিন যুদ্ধজাহাজ। ওই এলাকায় গতিবিধির জন্য অনেক বেশি স্বাধীনতাও দেওয়া হয়েছে মার্কিন নৌসেনাকে।

সম্প্রতি বাল্টিক সাগরে রাশিয়ার সঙ্গে যৌথ মহড়ার জন্য যুদ্ধজাহাজ পাঠিয়েছে চীন। আবার চীনকে বার্তা দিতে যৌথ নৌমহড়া করেছে আমেরিকা, ভারত ও জাপান। তার পরেই ট্রাম্পের এই সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ বলে মত প্রতিরক্ষা বিশেষজ্ঞদের।

 

বিডি-প্রতিদিন/ ২৩ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-৩

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর