২৩ জুলাই, ২০১৭ ১০:৪৩

ভারতে নিউমোনিয়া ও অনাহারে ৪৬ গরুর মৃত্যু

অনলাইন ডেস্ক

ভারতে নিউমোনিয়া ও অনাহারে ৪৬ গরুর মৃত্যু

ভারতে গরু জবাই, এর মাংস খাওয়া, বহনের অপরাধে প্রায়ই মানুষ হত্যা করা হয়। কিন্তু দেশটিতে অনাহারে ও অযত্নে প্রায়ই ব্যাপক সংখ্যক গরুর মৃত্যুর খবর পাওয়া যায়। গতকাল শনিবার ভারতের অন্ধ্র প্রদেশ সরকার জানিয়েছে, গত কয়েকদিনে সেখানে ৪৬টি গরু অনাহারে ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে। 

অন্ধ্র প্রদেশের পূর্ব গোদাবরি জেলায় এ ঘটনা ঘটে। যে গোশালায় গরুগুলো মারা গেছে সেটি পরিচালনার দায়িত্বে ছিল প্রাণীদের প্রতি সহিংসতা প্রতিরোদ কমিটি(‌এসপিসিএ)‌। এ ঘটনায় গোশালার কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ।

গোশালাটিতে ১৫০টি গরু জায়গায় ৪৮০টি গাদাগাদি করে রাখা হয়। সেখানকার পরিবেশ ছিল বেশ নোংরা। টানা কয়েকদিন বৃষ্টিতে ভিজে গরুগুলো নিউমোনিয়ায় আক্রান্ত হয়। গরুগুলোকে ঠিকমতো খেতেও দেয়া হয়নি। তাই অনাহারেও অনেক গরু মারা গেছে। বেশ কয়েকটি গরুর অবস্থা আশঙ্কাজনক বলে জানান স্থানীয় প্রাণিসম্পদ দপ্তরের কর্মকর্তা ভি ভেঙ্কটেশ রাও। 

এ ঘটনায় তদন্ত চলছে। ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন জেলা কালেক্টর কার্তিকেয় মিশ্র। গোশালাগুলোর রক্ষণাবেক্ষণ ঠিকমতো হচ্ছে কি না তা দেখার জন্য স্থানীয় রাজস্ব উন্নয়ন কর্মকর্তাকে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। গোশালার কর্মকর্তারা দাবি করেছেন, টানা বৃষ্টির কারণে গরুগুলোকে এক সঙ্গে রাখতে বাধ্য হয়েছিলেন তারা। তাদের দায়িত্বে অবহেলা ছিল না। 

বিডি প্রতিদিন/২৩ জুলাই, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর