২৪ জুলাই, ২০১৭ ১৩:১১

'প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ব কিনা এখনো সিদ্ধান্ত নেইনি'

অনলাইন ডেস্ক

'প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ব কিনা এখনো সিদ্ধান্ত নেইনি'

সংগৃহীত ছবি

আরও ছয় বছর (অর্ধযুগ) রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে থাকার ইচ্ছা প্রকাশ করেছেন ভ্লাদিমির পুতিন। রবিবার কৃষ্ণ সাগর তীরবর্তী সোচি শহরের একটি স্কুলে আয়োজিত অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে এ ইচ্ছার কথা প্রকাশ করেন এ নেতা।

রাশিয়ার বর্তমান সংবিধান অনুযায়ী, কোনো ব্যক্তি একাধারে দুই মেয়াদে প্রেসিডেন্ট পদে দায়িত্ব পালন করতে পারবেন না। পুতিনের প্রধানমন্ত্রীত্বের সময়কাল বাদ দিলে বর্তমানে তিনি প্রথম মেয়াদে রাষ্ট্রীয় সর্বোচ্চ পদে রয়েছেন।

২০১৮ সালের মার্চে প্রেসিডেন্ট হিসেবে পুতিনের প্রথম দফার মেয়াদ শেষ হবে। ২০০০ সাল থেকে রাশিয়ার ক্ষমতায় রয়েছেন পুতিন। এর মধ্যে ২০০০ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কবে ক্ষমতা ছাড়ছেন জানতে চাইলে স্মিত হেসে পুতিন বলেন, ‘প্রেসিডেন্টের দায়িত্ব ছাড়ব কিনা তা এখনো সিদ্ধান্ত নেইনি। তবে অনির্দিষ্টকালের জন্য প্রেসিডেন্ট হিসেবে থাকার জন্য সংবিধানে কোনো পরিবর্তন আনতে চান না বলেও জানান পুতিন।

তিনি বলেন, ‘আমার একবার সুযোগ এসেছিল, এমনকি আমাকে সংবিধান পরিবর্তনের বিষয়ে একবার বলাও হয়েছিল। তবে আমি সেটা করিনি এবং ভবিষ্যতেও এটি করার কোনো আগ্রহ আমার নেই।’

বিডিপ্রতিদিন/ ২৪ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর