২৪ জুলাই, ২০১৭ ১৩:১৩

এবার দক্ষিণ-চীন সাগরে 'সিনেমা হল' নির্মাণ বেইজিংয়ের!

অনলাইন ডেস্ক

এবার দক্ষিণ-চীন সাগরে 'সিনেমা হল' নির্মাণ বেইজিংয়ের!

সংগৃহীত ছবি

বিতর্কিত দক্ষিণ-চীন সাগরে এবার গোটা একটি সিনেমা হল বানিয়ে ফেলল বেইজিং। সেই সিনেমা হলে রয়েছে থ্রি ডি স্ক্রিন। আরও বেশি করে নিজেদের ঘাঁটি গুছিয়ে নিতে দক্ষিণ চিন সাগরের ইউয়ংজিং আইল্যান্ডে চীন এই অত্যাধুনিক সিনেমা হল খুলেছে বলে মনে করা হচ্ছে। আড় এইভাবে ক্রমশ দক্ষিণ চীন সাগরে নিজেদের ক্ষমতা বাড়াচ্ছে তারা।  

জানা গেছে, সেখানে প্রত্যেক দিন একটি করে সিনেমা দেখানো হবে। প্রথম দিন ২০০-এর বেশি বাসিন্দা ও চীনা সেনা ‘The Eternity of Jiao Yulu’ নামে একটি চিনা ছবি সেই হলে দেখেছে বলে জানা গে

অন্যদিকে, পাকিস্তানের অবৈধভাবে দখল করে থাকা অংশে চীন-পাকিস্তান ইকনিক করিডর তৈরি করছে চীন। একইসঙ্গে এবার দক্ষিণ চীন সাগরের নিচে আন্ডারওয়াটার অবজারভেশন সিস্টেম তৈরি করছে বেজিং। যার প্রভাব হতে পারে সুদূরপ্রসারী। চীনের এই প্রজেক্টের খরচ মোটামুটিভাবে ৪০০ মিলিয়ন ডলার। তবে এটা তৈরি করতে বেশ কিছুটা সময়ও লাগবে।

দক্ষিণ চীন সাগরের অধিকার নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু চীন ছাড়াও যেসব দেশ এই অধিকারের দাবিদার, তারা চীনের থেকে অপেক্ষাকৃত কম শক্তিশালী। তাই চীন নিজেদের আর্থিক ও সামরিক শক্তি দিয়ে অধিকার ফলানোর চেষ্টা করছে। তাই আস্তে আস্তে নিজেদের দখলদারি এগিয়ে যাচ্ছে তারা। 

এছাড়া দক্ষিণ চীন সাগরে নিজেদের অধিকার কায়েম করতে এবার সমুদ্রের তলায় প্লাটফর্ম গড়তে চলেছে চীন৷ যদিও চীন প্রশাসনের পক্ষ থেকে এই প্লাটফর্মের নির্দিষ্ট পজিশনের বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি৷


বিডি-প্রতিদিন/ ২৪ জুলাই, ২০১৭/ আব্দুল্লাহ সিফাত-১৭

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর