২৪ জুলাই, ২০১৭ ২০:১৪
ভারতকে চীনের হুমকি

পাহাড় হটানো সম্ভব কিন্তু চীনের সৈন্যদের নয়!

অনলাইন ডেস্ক

পাহাড় হটানো সম্ভব কিন্তু চীনের সৈন্যদের নয়!

ডোকলাম নিয়ে চীন-ভারত সংঘাত চরমে। এই পরিস্থিতিতে চীন সরকারি মিডিয়ার মাধ্যমে প্রতিবেশী ভারতকে নানাভাবে হুমকি-ধামকি দিয়ে আসলেও এবার সরাসরি সেনাবাহিনীর পক্ষ থেকে হুমকি দেওয়া হয়েছে। 

সোমবার চীনা সেনাবাহিনীর পক্ষ থেকে বলা হয়, পাহাড়কে হটানো সম্ভব কিন্তু চীনা বাহিনীকে নয়। তাই ভারতের উচিত ডোকলাম থেকে পিছু হটে যাওয়া।  

চীনের সেনা মুখপাত্র বু চিয়েন এ প্রসঙ্গে আরও বলেন, ভারত তার সীমান্ত থেকে সেনাদের না সরালে চীন তার সীমান্তে সৈন্য সংখ্যা বাড়িয়ে দেবে।  

ভারত-চীন-ভুটান এই তিন দেশের সীমান্ত এলাকা ডোকলামে সাম্প্রতিক সময়ে দুই বৃহৎ প্রতিবেশী চীন-ভারতের মধ্যে শুরু হওয়া উত্তেজনার পটভূমিতে এই হুমকি দেওয়া হলো।

বু চিয়েন বলেন, চীনা সশস্ত্র বাহিনীর ৯০ বছরের ইতিহাস আমাদের সক্ষমতাকে প্রমাণ করেছে। পাহাড়কে হিলানো সম্ভব হতে পারে কিন্তু চীনা বাহিনীকে নয়... তাই ভারত যেন কোনো ভ্রান্ত ধারণার ওপর নির্ভর না করে। আমরা যে কোনো মূল্যে আমাদের সার্বভৌমত্ব রক্ষা করবো।  

প্রসঙ্গত, ডোকলাম সীমান্তে দুই দেশের চলমান দ্বৈরথের শুরু হয় সেখানে চীনের সড়ক নির্মাণ করা নিয়ে। এই বিষয়টির দিকে ইঙ্গিত করে সেনা কর্মকর্তা চিয়েন বলেন, জুনের মাঝামাঝি চীনা সেনাবাহিনী ওই সড়ক নির্মাণের দায়িত্ব বুঝে নেয়। ডোকলাম হচ্ছে চীনা এলাকা আর সেখানে সড়ক নির্মাণ করা চীনের জন্য খুবই সামান্য ঘটনা।  

ভারতের বিরুদ্ধে সীমানা লংঘনের অভিযোগ এনে চীনা মুখপাত্র আরও বলেন, চীনের সীমানায় ঢুকে ভারত আন্তর্জাতিক সীমানা লংঘন করেছে যা আন্তর্জাতিক আইনের খেলাপ।  

ভারতের যে কোনো আলোচনা প্রস্তাবের আগে সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহারের দাবি করে আসছে চীন। তাদের মতে, এতদঞ্চলের শান্তি নির্ভর করে সীমান্ত অঞ্চলের শান্তির ওপর।  

তবে চীনের লাগাতার ঘোষণা আর হুমকির জবাবে ভারতও জানিয়ে দিয়েছে যে, কোনো গুমকির কাছে মাথা নত করবে না তারা। ডোকলাম থেকে কোনো অবস্থাতেই ভারতীয় সেনারা তাদের তাঁবু গুটিয়ে নেবে না।

বিডি প্রতিদিন/২৪ জুলাই ২০১৭/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর