২৪ জুলাই, ২০১৭ ২১:৫৪

কারাটের আপত্তির কারণেই রাষ্ট্রপতি হতে পারিনি : সোমনাথ

দীপক দেবনাথ, কলকাতা:

কারাটের আপত্তির কারণেই রাষ্ট্রপতি হতে পারিনি : সোমনাথ

সিপিআইএম’এর সাবেক সর্বভারতীয় সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের আপত্তির কারণেই তিনি রাষ্ট্রপতি হতে পারেন নি বলে বিস্ফোরক দাবি করলেন ভারতের লোকসভার সাবেক স্পীকার সোমনাথ চ্যাটার্জি।
সোমবার ইংরেজি দৈনিক (দ্য হিন্দু)-কে দেওয়া এক সাক্ষাতকারে সিপিআইএম’এর পলিটব্যুরোর সাবেক সদস্য ও দলের সাবেক সাংসদ সোমনাথ চ্যাটার্জি জানান কারাট সে সময় বাধা না দিলে আমিই হতাম প্রথম বাঙালি রাষ্ট্রপতি’।
তিনি বলেন ‘২০০৭ সালে আমি তখন লোকসভার স্পীকার। সেসময় জনতা দল ইউনাইটেড (জেডিইউ) নেতা শরদ যাদব প্রথম আমার সঙ্গে দেখা করেন। তারা আমাকে রাষ্ট্রপতি পদে দেখতে চেয়েছিল। সেসময় কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের ইচ্ছাতেই শরদ যাদবকে আমার কাছে পাঠানো হয়েছিল বলেও আমি জানতে পেরেছিলাম’।
তিনি আরও জানান ‘কংগ্রেস ছাড়াও জেডিইউ, দ্রাবিড়া মুনেত্রা কাঝাগাম (ডিএমকে), বিজু জনতা দল (বিজেডি), শিরোমনি অকালি দল আমাকে সমর্থন করবে বলে জানিয়েছিল। আমি তখন শরদ যাদবকে বলেছিলাম এই বিষয়টি নিয়ে সিপিআইএম’এর শীর্ষ নেতৃত্বের সাথে কথা বলতে। কিন্তু কারাট সেসময় ওই প্রস্তাবটি খারিজ করে দেন। কারাট যদি সেসময় আপত্তি না জানাতো তবে আমি রাষ্ট্রপতি পদে নির্বাচিত হতাম কারণ বিজেপি সেবার রাষ্ট্রপতি পদে কাউকে দাঁড় করাবে না বলেই ঠিক করেছিল। সেক্ষেত্রে দেশ আরও একজন বাঙালী রাষ্ট্রপতি পেতো’।
ওই ঘটনার কয়েকদিন পর কারাট আমার সাথে সাক্ষাৎ করে জানায় যে রাষ্ট্রপতি পদে কোন প্রার্থীকেই সিপিআইএম মনোনীত করছে না।
তবে এই ঘটনাটি জ্যোতি বসুর প্রধানমন্ত্রী না হওয়ার ঘটনার তুলনায় খুবই নগণ্য বলে জানান সিপিআইএম’এর সাবেক সাংসদ। সোমনাথ চ্যাটার্জি বলেন ‘জ্যোতি বসুকে প্রধানমন্ত্রী হতে না দেওয়ার পেছনেও কারাটের ভূমিকা ছিল। আর সেটা যে কত বড় ভুল, তা সবাই মানেন’।
এমনকি কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) সরকারের ওপর থেকেও সমর্থন তুলে নেওয়ায় কারাটের সমালোচনা করেন সোমনাথ চ্যাটার্জি। তিনি বলেন পরমাণু চুক্তিকে কেন্দ্র করে ২০০৮ সালে মনমোহন সিং’এর সরকারের ওপর থেকে সমর্থন তুলে নিয়েছিল সিপিআইএম। কারাট তখন দলের সাধারণ সম্পাদক। তার একার সিদ্ধান্তেই এটা হয়েছিল। এটা আমাদের দুর্ভাগ্য’।
তবে ইউপিএ সরকারের ওপর থেকে সিপিআইএম সমর্থন তুলে নেওয়ার পরও লোকসভার স্পীকারের পদ না ছাড়ায় সোমনাথ চ্যাটার্জির সঙ্গে দলের সংঘাতের সৃষ্টি হয়। শেষ পর্যন্ত তাকে দল থেকে বহিস্কার করা হয়।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর