২৫ জুলাই, ২০১৭ ০৮:৪১

উত্তেজনার মাঝেও চীনা প্রেসিডেন্টকে মোদীর শুভেচ্ছা

অনলাইন ডেস্ক

উত্তেজনার মাঝেও চীনা প্রেসিডেন্টকে মোদীর শুভেচ্ছা

ফাইল ছবি

একদিকে যখন ডোকলাম ইস্যু নিয়ে উত্তাল ভারত-চীন সীমান্ত, অন্যদিকে, তখন ব্রিকস সামিটে গিয়ে চীনের স্টেট কাউন্সিলরের সঙ্গে অজিত দোভালের মুখোমুখি হওয়ার তোড়জোড় চলছে। কিন্তু এসবের মধ্যেও চীনের প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চীনের সোশ্যাল মিডিয়া ‘সিনা ওয়েবো’র মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন তিনি।

জানা গেছে গত ১৬ জুন ছিল জি জিংপিং-এর জন্মদিন। সোশ্যাল মিডিয়ায় শি জিনপিং-কে শুভেচ্ছা জানিয়ে মোদী লেখেন, ‘আমার সঙ্গে ওনার দেখা হয়েছিল কিছুদিন আগেই। ভারত-চীন সম্পর্কের উন্নতি নিয়ে আমাদের মধ্যে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে। এখানেই শেষ নয়, গত একমাসের বেশি সময় ধরে চলা ভারত-চীন অশান্তির মাঝে চীনা সোশ্যাল মিডিয়া ছ’বার ব্যবহার করে কথা বলেছেন নরেন্দ্র মোদী। গত ১ জুলাই তিনি শুভেচ্ছা জানান, চীনের প্রধানমন্ত্রী লিং কেকিয়াংকে।

চীনের ওই সোশ্যাল মিডিয়াতেই নরেন্দ্র মোদীর ১ লক্ষ ৭০ হাজার ফলোয়ার রয়েছে। এমনকি মোদীর ওই ছ’টি পোস্টে কমেন্ট করেছেন ১০৮৯ জন চীনা নাগরিক। এর মধ্যে মাত্র কয়েকটি কমেন্টে ডোকলাম ইস্যুর উল্লেখ রয়েছে। যেমন, একজন বলেছেন, ‘নরেন্দ্র মোদী আপনার উচিৎ ডোকলাম থেকে সব সেনা সরিয়ে নেওয়া। যোগ দিবসে শুভেচ্ছা জানিয়ে একটি পোস্ট করেছেন মোদী। এছাড়া, চীনের ভয়াবহ ভূমিধসের ঘটনায় দুঃখপ্রকাশও করেছেন প্রধানমন্ত্রী।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল ব্রিকসের বৈঠকে যোগ দিতে চলতি মাসেই বেইজিং যাবেন। ওই সফরে চীনের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তিনি ডোকলাম সংক্রান্ত বিবাদ নিয়ে কথা বলবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র: কলকাতা টোয়েন্টিফোর
বিডি প্রতিদিন/ ২৫ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর