শিরোনাম
২৫ জুলাই, ২০১৭ ১১:৫৬

১ লাখ টনের পরমাণু যুদ্ধজাহাজ সামনে আনল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

১ লাখ টনের পরমাণু যুদ্ধজাহাজ সামনে আনল যুক্তরাষ্ট্র

সংগৃহীত ছবি

বিশ্বজুড়ে আধিপত্য ও সামরিক শক্তি বৃদ্ধির লড়াইয়ে এ যাবতকালের সবচেয়ে বড় ঘোষণাটি দিল যুক্তরাষ্ট্র। মার্কিন নৌ-বহরে যুক্ত হয়েছে ১ লাখ টন ওজনের সবচেয়ে বড় যুদ্ধ জাহাজ। আর ১৩ বিলিয়ন মার্কিন ডলারে নির্মিত এ যুদ্ধ জাহাজ নির্মাণ করে দারুণ আপ্লুত দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

জাহাজটির নাম, ইউএসএস জেরাল্ড আর ফোর্ড, পুনরায় কোনোরকম জ্বালানি গ্রহণ ছাড়াই পরমাণুশক্তিচালিত রণতরীটি ২০ বছর অভিযান চালাতে সক্ষম। 

সামরিক এ শক্তির জানান দিতে সম্প্রতি ভার্জিনিয়া অঙ্গরাজ্যের নরফোকে জাহাজটির কমিশনিং অনুষ্ঠানে ট্রাম্প বলেন, পুরো বিশ্বের প্রতি একটি ১ লাখ টনি বার্তা পৌঁছে দিল যুক্তরাষ্ট্র। 

তিনি বলেন, যখন জাহাজটি জল কেটে দিগন্তরেখায় আবির্ভূত হবে তখন যুক্তরাষ্ট্রের মিত্ররা স্বস্তির নিঃশাস ফেলবে আর আমাদের শত্রুরা ভয়ে কম্পমান হবে। কেননা সবাই জানবে যুক্তরাষ্ট্র এগিয়ে আসছে এবং প্রচণ্ড শক্তি নিয়েই আসছে। 

যুক্তরাষ্ট্র এমন এক সময়ে জেরাল্ড ফোর্ড নামের এই সুবিশাল রণতরীকে তার নৌবহরে অন্তর্ভূক্ত করলো যখন বৈরী দেশ উত্তর কোরিয়া দিনকয় আগে ইতিহাসে প্রথমবারের মতো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল। ধারণা করা হচ্ছে, ক্ষেপণাস্ত্রটি যুক্তরাষ্ট্রের আলাস্কায় আঘাত হানতে সম্ভব। পাল্টা জবাব হিসেবে হাওয়াইয়ে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা মহড়া চালানোর প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র। 

বিডি প্রতিদিন/ ২৫ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর