২৫ জুলাই, ২০১৭ ১২:৫৯

কাতার সংকট সমাধানে মধ্যস্থতায় আগ্রহী রাশিয়া

অনলাইন ডেস্ক

কাতার সংকট সমাধানে মধ্যস্থতায় আগ্রহী রাশিয়া

ফাইল ছবি

কাতার সংকট সমাধানে দোহা ও সৌদি জোটের মধ্যে মধ্যস্থতা করার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া। সোমবার কুর্দি টেলিভিশন চ্যানেল রুদাউকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানালেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

এ ব্যাপারে তিনি বলেন, এই সংকট নিরসনে সাহায্য করতে আগ্রহী রাশিয়া। কুয়েতের আমির এতদিন যে প্রচেষ্টা চালিয়েছেন তা এগিয়ে নিতে চাই আমরা। যদি পারস্য উপসাগর সংকটে জড়িত সব পক্ষ মনে করে রাশিয়া তাদের জন্য উপকারী কিছু করতে পারবে তাহলে সে চাহিদা পূরণ করতে মস্কো রাজি আছে।

এর আগে, সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। পরে সংকট সমাধানে ১৩টি শর্ত দেয় দোহার সঙ্গে সম্পর্ক ছিন্ন করা চারটি আরব দেশ। এসব শর্ত মেনে নিতে ১০ দিনের সময়সীমা বেঁধে দেয়া হয়। সেই সময়সীমা শেষ হলে শর্ত মেনে নিতে দোহাকে আরো ৪৮ ঘণ্টা সময় দেয় সৌদি আরব। তবে এসব শর্তের একটিও মেনে নেয়নি কাতার। পরে সংকট নিরসনের জন্য কাতারকে নতুন ছয়টি শর্তের তালিকা দিয়েছে সৌদি আরব ও তার তিন মিত্র দেশ- আমিরাত, বাহরাইন, মিসর। কায়রো বৈঠকে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এসব শর্ত দেন।  

এদিকে, কাতার তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করে আসছে।

বিডি-প্রতিদিন/২৫ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর