২৫ জুলাই, ২০১৭ ১৩:৫২

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে ভারত, দাবি চীনের

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে ভারত, দাবি চীনের

ভারতকে আক্রমণ করে চীনের সংবাদমাধ্যমে বলা হয়েছে, ডোকলামে অনুপ্রবেশ ভারতের সুযোগন্ধানী মনোভাবের পরিচয়। ভারতের এবার সময় হয়েছে চীন সীমান্তে তাদের সেনাবাহিনীর অনধিকারপ্রবেশ বন্ধ করা।

চীনের সংবাদমাধ্যম গ্লোবাল টাইমস ভারতের উদ্দেশে বলেছে, ভারতকে দিবাস্বপ্ন দেখা বন্ধ করতে হবে। ভারতের এধরনের পদক্ষেপ কার্যত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করছে। দিল্লির এধরনের মনোভাব থেকে একটি বিষয় স্পষ্ট, সীমান্তে ভারত চীনের সঙ্গে সম্পর্কের ক্ষতি করেও, ডোকলাম ইস্যুতে নিজেদের সিদ্ধান্তে অনড় থাকবে।

সম্প্রতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীনের সম্পর্ক। তাওয়াং সীমান্ত ঘেঁষে দু'টি টানেল তৈরি করছে বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও)। এক বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে, অরুণাচল প্রদেশের তাওয়াংয়ে ওই সুড়ঙ্গ দু'টি নির্মাণ করা হচ্ছে। জানা গেছে, সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪ হাজার ১৭০ মিটার উচ্চতায় অবস্থিত সেলা গিরিপথের মধ্য দিয়ে ওই সুড়ঙ্গগুলো তৈরি করা হবে। সংস্থার মতে, নতুন সুড়ঙ্গের ফলে অসমের তেজপুরে অবস্থিত সেনার ৪ কোর সদর থেকে অরুণাচলের তাওয়াংয়ে পৌঁছতে এক ঘণ্টা সময় কম লাগবে। বিআরও আরো জানিয়েছে, সুড়ঙ্গগুলোর ফলে ১৩ নম্বর জাতীয় সড়ক, বিশেষকরে তাওয়াং ও বোমডিলার মধ্যে ১৭১ কিলোমিটার দীর্ঘ গুরুত্বপূর্ণ রাস্তা সারা বছর সচল থাকবে। এতে, পূর্ব হিমালয়ের তিব্বত সীমান্ত বাহিনীর যাতায়াতের রাস্তা সুগম হবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর