২৫ জুলাই, ২০১৭ ১৫:০৩

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট ও 'দেসপাসিতো' বিতর্ক

অনলাইন ডেস্ক

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট ও 'দেসপাসিতো' বিতর্ক

বিশ্বজুড়ে এ বছর আলোচিত গানগুলোর একটি স্প্যানিশ ভাষায় গাওয়া 'দেসপাসিতো'।  পুয়ের্তো রিকোর সঙ্গীতশিল্পী লুইস ফনসি ও ড্যাডি ইয়াংকি গানটি গেয়েছেন। এর একটি রিমিক্স ভার্সনে দেখা গেছে কানাডার জনপ্রিয় সঙ্গীতশিল্পী জাস্টিন বিবারকেও। 

'দেসপাসিতো' গানটি ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো নিজের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে ব্যবহার করেছেন- এমন অভিযোগ তুলেছেন লুইস ফনসি ও ড্যাডি ইয়াংকি। নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে নিকোলাস মাদুরোর একটি ছবি শেয়ার করে তার ওপর লাল রঙের ক্রস চিহ্ন দিয়েছেন ড্যাডি ইয়াংকি। ক্ষোভ প্রকাশ করে সঙ্গে বিশাল পোস্টও লিখেছেন। 

লুইস ফনসি ও ড্যাডি ইয়াংকির দাবি, তারা চান বিশ্বব্যাপী সঙ্গীতপ্রেমী মানুষ গানটি উপভোগ করুক। কিন্তু কেউ এটিকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করবেন এটা তারা মেনে নিতে পারেন না। তাছাড়া মাদুরোর 'স্বৈরতান্ত্রিক' শাসনব্যবস্থার প্রতি তাদের সমর্থনও নেই। তাদের সমর্থন ভেনেজুয়েলার সাধারণ মানুষের প্রতি।

ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো 'দেসপাসিতো' গানটির অন্য একটি ভার্সন তৈরি করেছেন। সেখানে গানের তালে তালে তাকে হাত তালি দিতে দেখা গেছে। আর নাচতে দেখা গেছে তাদের সমর্থকদের। গানটির কথা ঠিক রেখে নতুন ভার্সনে তার অর্থ বদলে দিয়েছেন মাদুরো। সেখানে জনগণকে ভোটে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে। সূত্র : বিবিসি 


বিডি প্রতিদিন/২৫ জুলাই, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর