২৬ জুলাই, ২০১৭ ০৪:২২

কোডিয়াক দ্বীপে ফের মিসাইল পরীক্ষার প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

কোডিয়াক দ্বীপে ফের মিসাইল পরীক্ষার প্রস্তুতি যুক্তরাষ্ট্রের

ফাইল ছবি

আলাস্কা অঙ্গরাজ্যের কোডিয়াক দ্বীপে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে চলেছে মার্কিন কোস্ট গার্ড। প্যাসিফিক স্পেসপোর্ট কমপ্লেক্স থেকে ২৯ জুলাই রাতে এই মিসাইলের পরীক্ষা চালানো হবে বলে জানা গেছে। 

যদিও ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য বিকল্প সময় সূচিও ঠিক করে রাখা হয়েছে। ৩০ জুলাই ৭টা এবং ৩১ জুলাই রাত দেড়টা এবং ৩১ জুলাই ৭টা এবং ১ আগস্ট রাত দেড়টায় ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিকল্প সময় ভেবে রাখা হয়েছে। তবে সবকিছু ঠিক থাকলে ২৯ তারিখ রাতে এই পরীক্ষা মার্কিন কোস্ট গার্ড চালাতে পারে। কোস্ট গার্ড এই সময়ে কোডিয়াক দ্বীপ ও হাওয়াই-এর মধ্যকার সাগরের জলসীমায় নাবিকদের উপস্থিত না থাকার জন্য আহ্বান জানিয়েছে।

এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য মার্কিন সেনারা যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা এজেন্সির কমপ্লেক্সে অস্থায়ীভাবে অবস্থান করছেন। তারা থার্মাল হাই আলটিচুড অ্যারিয়া ডিফেন্স (থাড) ক্ষেপণাস্ত্র পরীক্ষা করবেন। এর আগে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা করে যুক্তরাষ্ট্র। ওই পরীক্ষাটিও কোডিয়াক এলাকায় চালানো হয়। 

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা তখন এক বিবৃতিতে জানায়, মধ্য প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের আকাশ থেকে একটি সি-১৭ যুদ্ধবিমান থেকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার পর থাড তা সফলভাবে ধ্বংস করতে সমর্থ হয়।

 

বিডি-প্রতিদিন/ ২৫ জুলাই, ২০১৭/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর