শিরোনাম
২৬ জুলাই, ২০১৭ ২০:০৯

পরমাণু ইস্যুতে ইরানকে ট্রাম্পের ৯০ দিনের আল্টিমেটাম!

অনলাইন ডেস্ক

পরমাণু ইস্যুতে ইরানকে ট্রাম্পের ৯০ দিনের আল্টিমেটাম!

সংগৃহীত ছবি

পরমাণু ইস্যুতে ইরানকে ফের হুঁশিয়ার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি ইরান যদি পরমাণু সমঝোতা বাস্তবায়নে ব্যর্থ হয় তাহলে দেশটিকে ‘বড় সমস্যা’ পড়তে হবে বলেও হুমকি দিয়েছেন তিনি। পাশাপাশি ৯০ দিনের আল্টিমেটামও দিয়েছেন তিনি।

ওহাইও’র ইয়ংসটাউনে বক্তৃতা দেয়ার সময় ট্রাম্প বলেন, ‘পরমাণু সমঝোতা যেভাবে মেনে চলার কথা সেভাবে যদি ইরান তা মান্য না করে তাহলে দেশটিকে অনেক বড় সমস্যায় পড়তে হবে। আমি আপনাদেরকে যা বলেছি আপনারা তা বিশ্বাস করতে পারেন।’

একই দিন ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, আগামী তিন মাস পর যখন আবার ইরানের পরমাণু সমঝোতা মেনে চলার ওপর সার্টিফিকেট দেয়া হবে তখনও যদি ইরান এ সমঝোতো মেনে চলে তাহলে তাতে তিনি বিস্মিত হবেন। তিনি বলেন, ‘ আমরা ৯০ দিনের মধ্যে বিষয়টি নিয়ে কথা বলব। কিন্তু তারা যদি তখনও এটি মেনে চলে তাহলে আমি বিস্মিত হব।’

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে করা পরমাণু সমঝোতা ইরান মেনে চলছে বলে হোয়াইট হাউজের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার এক সপ্তাহ পর ট্রাম্প এ হুমকি দিলেন।

প্রসঙ্গত, ইরান পরমাণু সমঝোতা মেনে চলছে কিনা মার্কিন কংগ্রেসকে তা প্রতি ৯০ দিন পর পর জানাতে হয়। মার্কিন সরকার যদি জানায়, ইরান এ সমঝোতা মেনে চলছে না তাহলে কংগ্রেস ইরানের বিরুদ্ধে কিছু নিষেধাজ্ঞা পুনর্বহাল করবে। ২০১৬ সালের জুলাই মাসে পরমাণু সমঝোতা কার্যকর হওয়ার পর থেকে ইরানের বিরুদ্ধে এসব নিষেধাজ্ঞা স্থগিত রয়েছে।

বিডি প্রতিদিন/ ২৬ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর