২৭ জুলাই, ২০১৭ ১০:০৮
ভারতীয় জেনারেলের গোপন প্রতিবেদন

কারগিল যুদ্ধে ভারতের বিরুদ্ধে চীনও লড়াই করেছিল

অনলাইন ডেস্ক

কারগিল যুদ্ধে ভারতের বিরুদ্ধে চীনও লড়াই করেছিল

ভারত-পাকিস্তানের মধ্যকার কার্গিলের যুদ্ধ ১৯৯৯ সালের মে মাস থেকে শুরু হয়ে চলে ২৬ জুলাই পর্যন্ত। প্রায় আড়াই মাসের যুদ্ধে কার্গিল পুনরুদ্ধার করতে সক্ষম হয় ভারত। কিন্তু ভারত যাতে এই যুদ্ধে পাকিস্তানের সঙ্গে পেরে উঠতে না পারে তার জন্য পাক বাহিনীর পাশে দাঁড়িয়ে লড়াই করেছিল চীনা সেনার আর্টিলারি বাহিনীও।

সম্প্রতি এ তথ্য জানিয়ে তৎকালীন জেনারেল অফিসার কম্যান্ডিং-কে (জিওসি) রিপোর্ট পাঠিয়েছিলেন ব্রিগেডিয়ার সুরেন্দ্র সিংহ। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, শুধু পাকিস্তানের বিরুদ্ধে নয়, কার্গিলে চীনের বিরুদ্ধেও লড়তে হয়েছিল ভারতকে। কার্গিলে ঢুকে পড়েছিল চীনা বাহিনীও। সে সময় ভারতীয় সেনার ১২১ ইনফ্যান্ট্রি ব্রিগেডের কমান্ডার ছিলেন যিনি, সেই ব্রিগেডিয়ার সুরেন্দ্র সিংহ এই চাঞ্চল্যকর দাবি করলেন।

সেনার গোপন নথি বাইরে প্রকাশ করার দায়ে কার্গিল যুদ্ধের পরে বরখাস্ত করা হয়েছিল ব্রিগেডিয়ার সিংহকে। সেনা কর্তৃপক্ষের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে আর্মড ফোর্সেস ট্রাইব্যুনালে মামলা করেছেন সুরেন্দ্র সিংহ। মামলা এখনও চলছে।

সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার বরাত দিয়ে প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, সুরেন্দ্র সিংহ জানিয়েছেন, নিয়ন্ত্রণরেখার ও পারে পরিস্থিতি যে ‘অস্বাভাবিক’ সে কথা তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অনেক আগেই জানিয়েছিলেন।
 
গোটা কার্গিল এলাকার পরিস্থিতির বিশদ খোঁজখবর (রিকনেসাঁ) নিয়েই রিপোর্টটি তৈরি করা হয়েছিল বলে সুরেন্দ্র সিংহের দাবি। নিয়ন্ত্রণরেখার কাছে অনেক হাউইৎজার কামান নিয়ে আসা হয়েছিল এবং চীনা বাহিনীই সে সব নিয়ে এসেছিল বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছিল। সে রিপোর্টকে সেনার সর্বোচ্চ মহল যথেষ্ট গুরুত্ব দেয়নি বলে সুরেন্দ্র সিংহর অভিযোগ। দাবি সুরেন্দ্র সিংহের।

টাইমস অব ইন্ডিয়াকে সুরেন্দ্র সিংহ জানিয়েছেন, কার্গিল পুনরুদ্ধারের পর সেই এলাকা থেকে চীনা কামানে ব্যবহৃত ফিউজ উদ্ধার করেছিলেন তিনি।

ভারতীয় সেনার তরফে অবশ্য কখনও কার্গিলে চীনা সেনার উপস্থিতির কথা বলা হয়নি। সুরেন্দ্র সিংহের চাঞ্চল্যকর দাবির পরেও ভারতীয় সেনার বেশ কয়েক জন অবসরপ্রাপ্ত কর্তা জানিয়েছেন, এমন তথ্য তারা কেউ কখনও পাননি। কিন্তু চীনের সঙ্গে ডোকলামে টানাপড়েন চলাকালীন গোটা দেশে যখন কার্গিল বিজয় দিবস পালিত হচ্ছে, তখনই কার্গিলের ষড়যন্ত্রে চীনা যোগসাজসের অভিযোগ ওঠায় নানা রকমের জল্পনা শুরু হয়েছে।

বিডি প্রতিদিন/২৭ জুলাই ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর