২৭ জুলাই, ২০১৭ ১৮:০৮

ভারতে পরমাণু হামলা চালাতে চেয়েছিলেন মোশাররফ

অনলাইন ডেস্ক

ভারতে পরমাণু হামলা চালাতে চেয়েছিলেন মোশাররফ

ফাইল ছবি

ভারতে পরমাণু হামলা চালানোর কথা ভেবেছিলেন পারভেজ মোশাররফ। তবে দিল্লিও প্রত্যাঘাত করতে পারে ভেবে আর হামলার পথে যাননি তিনি। ২০০১ সালে ভারতের সংসদে ‌হামলা চালায় পাক মদদপুষ্ট জঙ্গি সংগঠন জইস ই মহম্মদ। সেই হামলা ঘিরে দু’‌দেশের টানোপোড়েন তুঙ্গে পৌঁছায়। 

সম্প্রতি জাপানের দৈনিক সংবাদপত্র ‘‌মেনচিনি শিমবুন’‌কে এক সাক্ষাৎকারে মোশাররফ  জানিয়েছেন, সে সময় তিনি রাতের পর রাত ঘুমাতে পারেননি। নিজেকে প্রশ্ন করতেন, তিনি পরমাণু হামলা চালাতে পারেন কিনা। সে সময় মোশাররফ প্রকাশ্যে জানিয়েছিলেন, পরমাণু হামলার সম্ভাবনা তিনি উড়িয়ে দিচ্ছেন না।

তবে স্বস্তির কথাও জানিয়েছেন। তাঁর দাবি, ভারত বা পাকিস্তানের হাতে সে সময় পরমাণু অস্ত্র বহনে সক্ষম কোনও ক্ষেপণাস্ত্র ছিল না যা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। তাঁর কথায়, ‘‌আমরা এটা করতে পারতাম না। আমার মনে হয় ভারতও না। স্রষ্টাকে ধন্যবাদ এমনটা হয়নি।’‌ 

১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের পরে সেনা অভ্যুত্থান হয়। নওয়াজ শরিফকে সরিয়ে সেনা শাসন কায়েম হয় পাকিস্তানে। পরে ২০০১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত জেনারেল মোশাররফ পাকিস্তানের প্রেসিডেন্ট হন। ২০০৭ সালে প্রাক্তন প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোকে হত্যার জন্য তাঁর বিরুদ্ধে মামলা চলছে। গত বছর চিকিৎসার জন্য মোশাররফকে দেশ ছাড়ার অনুমতি দেওয়া হয়। সেই থেকে তিনি দুবাইতে রয়েছেন।

সূত্র: আজকাল
বিডিপ্রতিদিন/ ২৭ জুলাই, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর