২৮ জুলাই, ২০১৭ ১০:২৩

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৫০

অনলাইন ডেস্ক

নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় নিহত ৫০

ফাইল ছবি

নাইজেরিয়ায় তেল অনুসন্ধানকারী একটি দলের ওপর জঙ্গী গোষ্ঠী বোকো হারামের হামলায় সেনাসদস্যসহ অন্তত ৫০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 

জানা গেছে, সেনাবাহিনীর সদস্যদের প্রহরায় সুরক্ষিতভাবে কাজ করছিল অনুসন্ধানকারী দলটি। এমন অবস্থাতেই অতর্কিতে হামলা চালায় জঙ্গী গোষ্ঠী বোকো হারাম। হামলার ঘটনাটি ঘটে মঙ্গলবার যখন মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের তেল অনুসন্ধানকারী দলটি শহরে ফিরে আসছিল। এদিকে, এ ঘটনায় আল-জাজিরার খবরে ৫০ জন নিহতের কথা বলা হলেও বিবিসি বাংলা বলছে, নিহত হয়েছেন ৪০ জন। এর আগে, বুধবার নাইজেরিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে মাত্র ১০ জন নিহত হওয়ার কথা বলা হয়েছিল। 

এ ব্যাপারে মাইডুগুরি বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, মূল অনুসন্ধানকারী দলের অন্তত ৫ জন নিহত হয়েছেন এই হামলায়। যাদের মধ্যে ২জন বিশেষজ্ঞ এবং একজন গাড়ির চালক রয়েছে। বাকিরা সবাই সেনাসদস্য এবং স্বেচ্ছাসেবক। যদিও সেনাবাহিনীর দাবি হামলার পর সবাইকেই উদ্ধার করা সম্ভব হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র দানি মাম্মান বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, সেনাবাহিনী যখন তাদের উদ্ধার তৎপরতার কথা জানিয়েছিল তখন তারা আশ্বস্ত হয়েছিল। কিন্তু একদিন পর যখন ৪ জনের মরদেহ সেনাবাহিনী তাদের কাছে এনে দেয় তখন তারা বুঝতে পারে যে এটিকে ঠিক উদ্ধার বলা যায় না। এখনো দলটির অনেকেই নিখোঁজ বলে দাবি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

অন্যদিকে, বিবিসির সূত্রমতে মৃতের সংখ্যা আরো বাড়তে পারে। কেননা এখনো আরো মৃতদেহের সন্ধান পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, ২০০৯ সালে জঙ্গি গোষ্ঠী বোকো হারাম নাইজেরিয়া সরকারের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করে। এরপর থেকে চলমান সংঘাতে সেখানে প্রায় ২০ হাজার মানুষ নিহত হয়েছেন। 

সূত্র: বিবিসি

বিডি-প্রতিদিন/২৮ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর