শিরোনাম
২৮ জুলাই, ২০১৭ ১৪:২৪

বিশ্বব্যাপী সাইবার হামলার ছক কষছে উত্তর কোরিয়া

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী সাইবার হামলার ছক কষছে উত্তর কোরিয়া

কিছুদিন আগেই শোনা গেছে, বিশ্বের একটি বড়সড় অংশে সাইবার হামলা চালানোর পরিকল্পনা করছে উত্তর কোরিয়া। আর এবার দেশটির হ্যাকারদের টার্গেট সম্পর্কে জানা গেল। এক গোপন রিপোর্ট থেকে জানা গেছে, ভারতের উপর হামলা করতে চলেছে কিম জং উনের দেশ। তাও আবার, মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোতে হামলার ছক কষছে উত্তর কোরিয়া।

গত ১ এপ্রিল থেকে ৬ জুলাই পর্যন্ত উত্তর কোরিয়ার আউটবাউন্ড ইন্টারনেট ট্রাফিক ট্র্যাক করে এই রিপোর্ট পেশ করা হয়েছে বলে জানা গেছে। সেখানেই দেখা গেছে, এর আগে যখন সনি'র ওয়েবসাইট হ্যাক করেছিল উত্তর কোরিয়া তখনও তারা প্রচুর মিসাইল টেস্ট করছিল। এবারও একই পথে চলছে তারা।

তবে এই রিপোর্ট থেকে স্পষ্ট যে আন্তর্জাতিক চাপ থাকা সত্ত্বেও বিদেশের সঙ্গে তাদের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়নি। আর বিশ্বের একাধিক দেশে উত্তর কোরিয়ার উপস্থিতিও লক্ষ্য করা যায়। এছাড়া যেসব দেশে তারা সাইবার হামলা চালাতে পারে বলে সম্ভাবনা তৈরি হয়েছে তার মধ্যে রয়েছে, ভারত, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নেপাল, কেনিয়া, মোজাম্বিক ও ইন্দোনেশিয়া।

রিপোর্টে আরো উল্লেখ করা হয়েছে, ভারতে উত্তর কোরিয়ার উপস্থিতি যথেষ্ট লক্ষণীয়। তাছাড়া শুধু ইসরো নয়, এই তালিকায় ভারতের ন্যাশনাল রিমোট সেন্সিং সেন্টার ও ইন্ডিয়ান ন্যাশনাল মেটালারজিক্যাল ল্যাবরেটরিও রয়েছে।

বিডি-প্রতিদিন/২৮ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর