২৮ জুলাই, ২০১৭ ১৬:০৬

নওয়াজের পদত্যাগ; কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

নওয়াজের পদত্যাগ; কে হচ্ছেন পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী

মাত্র কয়েক ঘণ্টা হয়েছে, নওয়াজ শরিফ পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করেছেন। এরইমধ্যে জল্পনা শুরু হয়েছে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন- সেটি নিয়ে। 

নওয়াজ অযোগ্য ঘোষিত হয়ে পদত্যাগ করলেও ক্ষমতাসীন দল পাকিস্তান মুসলিম লীগ (পিএমএল) পার্টি পরবর্তী প্রধানমন্ত্রী চূড়ান্ত করবে। পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ, পরিকল্পনামন্ত্রী আহসান ইকবাল, সংসদের স্পীকার সরদার আয়াজ সাদিক, স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান এবং পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নওয়াজ শরিফের ছোট ভাই শাহবাজ শরিফের নাম।

মেয়ে মারিয়াম নওয়াজই তার বাবা নওয়াজ শরিফের পরবর্তী রাজনৈতিক উত্তসূরী হিসেবে বিবেচিত হন। তবে নির্বাচিত সংসদ সদস্য না হওয়ায় এইবার তিনি প্রধানমন্ত্রী পদে আসীন হতে পারবেন না। 

আজ শুক্রবার পাকিস্তানের সর্বোচ্চ আদালত নওয়াজ শরিফকে পাকিস্তানের প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন। পানামা পেপার্স কেলেঙ্কারিতে তার ও পরিবারের সদস্যদের নাম যুক্ত থাকার বিষয়ে দীর্ঘ তদন্ত কার্যক্রম চলার পর শুনানি শেষে এ রায় দেন সর্বোচ্চ আদালত। সূত্র : ট্রিবিউন


বিডি প্রতিদিন/২৮ জুলাই, ২০১৭/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর