২৮ জুলাই, ২০১৭ ১৬:২২

আত্মহত্যার চেষ্টা করেছেন ১০,০০০ মার্কিন সেনা!

অনলাইন ডেস্ক

আত্মহত্যার চেষ্টা করেছেন ১০,০০০ মার্কিন সেনা!

ফাইল ছবি

২০০৭ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রায় দশ হাজার মার্কিন সেনা আত্মহত্যার চেষ্টা করেছেন। আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন প্রকাশিত জামা সাইকিয়াট্রি জার্নালে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এমনটাই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

দীর্ঘ গবেষণা শেষে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মার্কিন সেনাবাহিনীর সদস্যের মধ্যে আত্মহত্যার প্রবণতা বেড়েছে ইরাক ও আফগানিস্তান যুদ্ধের সময় থেকে। সেই সঙ্গে প্রতিবেদনটিতে বলা হয়েছে, আত্মহত্যার চেষ্টাকারী সেনাদের মধ্যে ৮৬ শতাংশই পুরুষ। ৬৮ শতাংশের বয়স ত্রিশ বছরের কম এবং ৬০ শতাংশ সেনা শ্বেতাঙ্গ আমেরিকান।

যেসব সামরিক ইউনিটে এক বছর আগে আত্মহত্যার ঘটনা ঘটেছে সেগুলোতে আত্মহত্যার চেষ্টা ২ দশমিক ৩ গুণ বেড়েছে। ৬০০টি শক্তিশালী সামরিক ইউনিটের এমন প্রবণতা লক্ষ্য করা গেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। 

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের তথ্য অনুসারে ২০১৬ সালে দেশটির সেনাবাহিনীতে কর্মরত ২৬৫ জন সেনা আত্মহত্যা করেছেন। ২০১৬ সালে প্রতি ১ লাখ সেনার মধ্যে আত্মহত্যার ঘটনা ঘটে ৩০টি। গত সাত বছরের মধ্যে এটাই ছিল সর্বোচ্চ আত্মহত্যার ঘটনা।

২০০১ সাল থেকেই মার্কিন সেনাদের আত্মহত্যার ঘটনা বাড়তে থাকে। ওই সময় আত্মহত্যার সংখ্যা ছিল ১৪৫। ২০১২ সালে এসে দাঁড়ায় তা ৩২১ জনে। ২০১৫ সালে ২৬৫, ২০১৪ সালে ২৭৩ এবং ২০১৩ সালে ২৫৪টি আত্মহত্যার ঘটনা ঘটে।

 

বিডি-প্রতিদিন/ ২৮ জুলাই, ২০১৭/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর