২৮ জুলাই, ২০১৭ ২২:০৫

নরেন্দ্র মোদির চিন্তা বাড়িয়ে দিলেন নওয়াজ শরিফ!

অনলাইন ডেস্ক

 
নরেন্দ্র মোদির চিন্তা বাড়িয়ে দিলেন নওয়াজ শরিফ!

ফাইল ছবি

পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে বরখাস্ত করা হল নওয়াজ শরিফকে। আর্থিক কারচুপির মাধ্যমে বিদেশে সম্পত্তি কেনার অভিযোগে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করল দেশটির সুপ্রিম কোর্ট।

শুধু বরখাস্ত করাই নয়, পাকিস্তানের প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দেশের ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোতে একটি মামলা দায়ের করার নির্দেশও দিয়েছে পাকিস্তান সুপ্রিম কোর্ট। পানামা তদন্তের মাধ্যেম শরিফের বিরুদ্ধে বিদেশে বেনামে সম্পত্তি কেনার অভিযোগ সামনে এসেছিল। বেশ কয়েকটি সংবাদগোষ্ঠী মিলে এই পানামা তদন্ত করেছিল। 

কিন্তু প্রশ্ন হল, নওয়াজ শরিফের প্রধানমন্ত্রিত্বের পদ হারানোর কতটা প্রভাব পড়বে ভারত-পাকিস্তান সম্পর্কের ওপরে। কুলভূষণ যাদবের মৃত্যুদণ্ডের মামলা, সীমান্তে জঙ্গি কার্যকলাপে পাকিস্তানের মদত নিয়ে এমনিতেই দু’দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। তবু নওয়াজ শরিফের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্ক তুলনামূলকভাবে ভাল ছিল। পাকিস্তানে গিয়ে পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রীর জন্মদিনে শুভেচ্ছাও জানিয়ে এসেছিলেন মোদী। যদিও, তার কোনও সুফল ভারত পায়নি। 

পাকিস্তান সরকার বরাবরই সেদেশের সেনাবাহিনীর দ্বারা ভীষণরকমভাবে প্রভাবিত। আর শরিফের অনুপস্থিতিতে পাঙ্কিস্তানি সেনাবাহিনী যে সেদেশের সরকারের ওপরে জাঁকিয়ে বসে, তাহলে ভারতের পক্ষে তা যথেষ্ট উদ্বেগের। শরিফ তবু আন্তর্জাতিক চাপের কাছে মাথা নত করে পাকিস্তানের ভেতরে জঙ্গি কার্যকলাপ বন্ধে কিছু উদ্যোগ নিয়েছিলেন, এই পরিস্থিতিতে পাকিস্তানের দায়িত্ব কার হাতে যায়, সেদিকে অবশ্যই নজর থাকবে নয়াদিল্লির।

 


বিডি-প্রতিদিন/ ২৮ জুলাই, ২০১৭/ তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর