২৯ জুলাই, ২০১৭ ১২:১৭

ডোকলাম সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল ভারত-চীন

অনলাইন ডেস্ক

ডোকলাম সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিল ভারত-চীন

অবশেষে ভুটানের ডোকলাম সীমান্ত ইস্যুতে সিদ্ধান্তে পৌঁছাতে পেরেছে ভারত-চীন। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও চীনের স্টেট কাউন্সিলার ইয়াং জিয়েচির মধ্যে আলোচনায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগামী অক্টোবর মাসে শীত পড়ার আগেই ভারত ও চীন ডোকলাম থেকে নিজেদের সেনা প্রত্যাহার করে নেবে।

বেইজিংয়ে ব্রিকসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের বৈঠকে গিয়ে গত দু’দিন ধরে জিয়েচির সঙ্গে সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন ডোভাল। দিল্লিতে পররাষ্ট্র অধিদফতর সূত্রের খবর, ভারত ও চীনের মধ্যে সমঝোতা হয়েছে যে আগামী সেপ্টেম্বর মাসে জি-২০ দেশগুলোর বৈঠকের সময়ে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকরী হবে। ডোভাল ও জিয়েচির আলোচনার পরে যদিও ভারত ও চীন দু’দেশের পক্ষ থেকে সরকারি ভাবে কোনো কথা বলা হয়নি।

সূত্রের খবর অনুযায়ী, ডোকলামে আপাতত স্থিতাবস্থা বজায় থাকবে। অর্থাৎ, ভুটানের ভুখন্ডে চীন ও ভারতের সেনা যে ভাবে মুখোমুখি রয়েছে, সেই পরিস্থিতিই বহাল থাকছে। চীনের পক্ষ থেকে ডোভালকে বলা হয়েছে, ১ সেপ্টেম্বর চীনা সেনা পিপলস লিবারেশন আর্মির বার্ষিক দিবস। তার আগে সেনা পত্যাহার করলে তাদের জাতীয়তাবাদে আঘাত লাগবে। 

এদিকে, বেইজিংয়ে গতকাল চীনা প্রেসিডেন্ট শি জিং পিং ডোভাল-সহ ব্রিকসের দেশগুলোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেন। তিনি বলেন, 'ব্রিকসের দেশগুলো আন্তর্জাতিক ক্ষেত্রে আর্থিক, রাজনৈতিক ও নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে জটিল পরিস্থিতির মুখোমুখি। দেশগুলোর পারস্পরিক যোগাযোগ ও আর্থিক সমঝোতা সবাইকেই শক্তিশালী করতে পারে।' চীনা প্রেসিডেন্টের মতে, ব্রিকসের দেশগুলো পরস্পরের প্রতি আস্থা অর্জন করতে সফল হয়েছে।

সূত্র: আনন্দবাজার

বিডি-প্রতিদিন/২৯ জুলাই, ২০১৭/ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর