Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ১২ আগস্ট, ২০১৭ ২০:৪৮ অনলাইন ভার্সন
আপডেট : ১২ আগস্ট, ২০১৭ ২৩:১৪
লেনদেনের ক্ষেত্রে অভিনব পদ্ধতি ব্যবহার করছে আইএস!
অনলাইন ডেস্ক
লেনদেনের ক্ষেত্রে অভিনব পদ্ধতি ব্যবহার করছে আইএস!
ফাইল ছবি

বিভিন্ন লেনদেনের ক্ষেত্রে অভিনব সব পদ্ধতি ব্যবহার করছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএস। মার্কিন যুক্তরাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী দাবি করছে, আইএস আর্থিক লেনদেনের জন্য পেপ্যাল ও ইবে ব্যবহার করছে।

সম্প্রতি মার্কিন গোয়েন্দা সংস্থার তদন্তকারীরা জানিয়েছে, আইএস অনলাইনে ভুয়া লেনদেনের মাধ্যমে জঙ্গি অর্থায়নের একটি নেটওয়ার্ক গড়েছে। মার্কিন আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী এক ব্যক্তিকে গত বছর মেরিল্যান্ডে আটক করে। মোহাম্মদ এলজিনাওয়ি নামে সে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগে বলা হয়, তিনি সম্ভাব্য জঙ্গি-সন্ত্রাসী হামলার জন্য তহবিল গড়ার জন্য ই-বেতে কম্পিউটার প্রিন্টার বিক্রির নামে পেপ্যালের মাধ্যমে অর্থ সংগ্রহ করেন। সে অর্থ নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে তারা আইএসের ফান্ডে পাঠিয়ে দেয়।

মার্কিন গোয়েন্দারা জানিয়েছে, আইএসের ওই নেটওয়ার্ক যুক্তরাষ্ট্র থেকে যুক্তরাজ্য পর্যন্ত বিস্তৃত। দীর্ঘদিন নজরদারি করার পর মার্কিন গোয়েন্দারা ওই সন্দেহভাজন নেটওয়ার্ক সম্পর্কে প্রথম সূত্র পায়। সন্ত্রাসী সংগঠনে অর্থায়ন বিষয়ে ইবে জানিয়েছে, তারা অপরাধমূলক কর্মকাণ্ড বিষয়ে কোনো ছাড় দেবে না। আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে একত্রে কাজ করে তারা অপরাধীকে আটক করতে সহায়তা করবে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow