১৯ আগস্ট, ২০১৭ ১০:৪৩

বেইজিংয়ের উদ্বেগ বাড়িয়ে দক্ষিণ চীন সাগরে পৌঁছে গেল ব্রহ্মস

অনলাইন ডেস্ক

বেইজিংয়ের উদ্বেগ বাড়িয়ে দক্ষিণ চীন সাগরে পৌঁছে গেল ব্রহ্মস

ব্রহ্মস ক্ষেপণাস্ত্র। ছবি: সংগৃহীত

গত আড়াই মাস ধরে সিকিম-তিব্বত-ভুটান সীমান্ত তথা ডোকলামে মুখোমুখি চীন ও ভারতের সামরিক বাহিনী। আর দু'দেশের মধ্যে এমন উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে দক্ষিণ চীন সাগরে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র পৌঁছে যাওয়ার খবরে বেইজিং আরও কয়েক গুণ ক্ষুব্ধ হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা, একই সঙ্গে উদ্বেগও বাড়বে। খবর আনন্দবাজার পত্রিকার।

একটি ভারতীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে খবরে বলা হয়, অনেক দিন ধরেই ভারত ভিয়েতনামকে বিশ্বের অন্যতম সেরা ক্রুজ ক্ষেপণাস্ত্র ব্রহ্মস দেবে বলে শোন যাচ্ছিল। সম্প্রতি সেই প্রতিশ্রুতি পূরণ করে ভারত বেশ কিছু রণতরী ধ্বংসকারী ব্রহ্মস ভিয়েতনামে পাঠিয়েছে।

ভিয়েতনাম ইতিমধ্যেই ব্রহ্মস হাতে পেয়েছে কিনা, সে বিষয়ে শুক্রবার সকালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বৈঠকে প্রশ্ন করা হয়েছিল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লে থি থু হাং-কে। জবাবে হাং বলেন, ‘‘ভিয়েতনাম যে সামরিক সরঞ্জাম কেনে, তা শান্তি এবং আত্মরক্ষার নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ভাবেই কেনে এবং জাতীয় নিরাপত্তার জন্য এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া।’’ 

ভিয়েতনাম এবং ভারতের মধ্যে ক্রমবর্ধমান সখ্য নিয়ে কারও উদ্বিগ্ন হওয়া উচিত নয় বলেও এদিন বার্তা দেন তিনি। ভারত-ভিয়েতনাম সহযোগিতা দক্ষিণ এশিয়া তথা দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এবং আঞ্চলিক উন্নয়ন তরান্বিত করতে অত্যন্ত কার্যকরী ভূমিকা নিয়েছে বলেও হাং মন্তব্য করেন।

খবরেও আরও বলা হয়, ভারত এবং রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি ব্রহ্মস এমনিতেই বিশ্বের অন্যতম সেরা ক্রুজ ক্ষেপণাস্ত্র হিসেবে বিবেচিত। ভিয়েতনামকে যে ক্ষেপণাস্ত্র ভারত দিয়েছে, সেগুলি অ্যান্টি-শিপ গোত্রের বলে জানা যাচ্ছে। দক্ষিণ চীন সাগরে চীনা রণতরীর দাপটকে চ্যালেঞ্জের মুখে ফেলার জন্যই এই ক্ষেপণাস্ত্র আদান প্রদান হল— চিনা কূটনীতিকরা বিষয়টিকে এ ভাবেই দেখবেন বলে বিশেষজ্ঞদের মত।

ভিয়েতনামের সঙ্গে ভারতের সামরিক চুক্তি নিয়ে চীনের ক্ষোভ বহু দিনের। দক্ষিণ এশিয়া তথা দক্ষিণ-পূর্ব এশিয়ায় শান্তি বিঘ্নিত হোক, এমন কোনো পদক্ষেপ করা ভারত বা ভিয়েতনামের উচিত হবে না, একাধিক বার এমন হুঁশিয়ারি দিয়েছে চীন। কিন্তু সে হুঁশিয়ারির তোয়াক্কা না করেই ধারাবাহিকভাবে দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়িয়েছে ভারত-ভিয়েতনাম। প্রশিক্ষণ দিয়ে, সামরিক সরঞ্জাম দিয়ে, রণতরী দিয়ে ভিয়েতনামের বাহিনীকে শক্তিশালী করে তুলেছে ভারত। ভিয়েতনামও নিজেদের বন্দর খুলে দিয়েছে ভারতীয় নৌসেনার জন্য।

ভারত সরকার অবশ্য এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। কী দামে ব্রহ্মস ক্ষেপণাস্ত্র বিক্রি করা হয়েছে, কতগুলি ক্ষেপণাস্ত্র ভিয়েতনাম পেয়েছে, তা নিয়েও কোনো তথ্য নয়াদিল্লি দেয়নি।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

বিডি-প্রতিদিন/১৯  আগস্ট, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর