১৯ আগস্ট, ২০১৭ ১৩:৫৯

হিজবুলকে ‘সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ায় ক্ষুব্ধ পাকিস্তান

অনলাইন ডেস্ক

হিজবুলকে ‘সন্ত্রাসবাদী’ তকমা দেওয়ায় ক্ষুব্ধ পাকিস্তান

ফাইল ছবি

জঙ্গি গোষ্ঠী হিজবুল মুজাহিদিনকে বরাবরই কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের শরিক হিসেবে তুলে ধরতে চেয়েছে পাকিস্তান। আর এবার এই জঙ্গি গোষ্ঠীকে  ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠীর তকমা দেওয়ায় ওয়াশিংটনের বিরুদ্ধে মুখ খুলল ইসলামাবাদ। 

পাকিস্তানের বিদেশমন্ত্রালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া বলেছেন, হিজবুল মুজাহিদিনকে ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠীর তকমা দেওয়ার সিদ্ধান্তের কোনও যুক্তি নেই। এমনকী, ‘কাশ্মীরের মানুষের স্বাধীনতা’র লড়াইয়ে পাকিস্তানের যে কুটনৈতিক, রাজনৈতিক ও নৈতিক সমর্থন রয়েছে, তা ফের একবার স্পষ্ট করে দিয়েছেন তিনি।

মাস দুয়েক আগেই হিজবুল নেতা সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ বলে ঘোষণা করেছিল আমেরিকা। বুধবার পাকিস্তান মদতপুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনকেও ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠীর তকমা দিয়েছে ওয়াশিংটন। আমেরিকার এই সিদ্ধান্তকে বড় কুটনৈতিক জয় হিসেবেই দেখছে ভারত। 

নয়াদিল্লির মতে, আমেরিকার এই সিদ্ধান্তে প্রয়োজনীয় রসদ ও সম্পদ জোগাড় করতে হিমসিম খেতে হবে হিজবুলকে। হাওয়ালা মারফত অর্থের জোগানও কমবে। কিন্তু, হিজবুল মুজাহিদিনকে ‘বিদেশি সন্ত্রাসবাদী’ গোষ্ঠীর তকমা দেওয়ার মার্কিনি সিদ্ধান্তে একেবারেই খুশি নয় পাকিস্তান। খোলাখুলি সেকথা জানিয়েও দিয়েছেন পাকিস্তানের বিদেশমন্ত্রালয়ের মুখপাত্র নাফিস জাকারিয়া। 

তিনি বলেন, ‘কাশ্মীরের স্বাধীনতা আন্দোলনের সমর্থক কোনও সংগঠন বা গোষ্ঠীকে জঙ্গি গোষ্ঠী হিসেবে চিহ্নিত করার সিদ্ধান্ত অযৌক্তিক। কাশ্মীরের ‘৭০ বছরের স্বাধীনতার লড়াই’য়ের বিষয়টি বিবেচনা করে দেখেনি আমেরিকা। কাশ্মীর নিয়ে যে বিতর্ক আছে, তা মেনে নিয়েছে আন্তর্জাতিক মহল। তাই আমেরিকার এই সিদ্ধান্তে হতাশ পাকিস্তান।’

 

বিডি প্রতিদিন / ১৯ আগস্ট, ২০১৭ / তাফসীর‌

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর