২০ আগস্ট, ২০১৭ ০৪:২৬

ট্রাম্প জামানায় সম্পূর্ণ অন্ধকারে ডুবে যাবে যুক্তরাষ্ট্র!

অনলাইন ডেস্ক

ট্রাম্প জামানায় সম্পূর্ণ অন্ধকারে ডুবে যাবে যুক্তরাষ্ট্র!

প্রতীকী ছবি

সোমবার দুপুরে যুক্তরাষ্ট্রে নামবে সন্ধ্যা। অন্ধকারে ঢেকে যাবে মার্কিন মুলুক। ট্রাম্প জামানায় এটা কোনও অশুভ ইঙ্গিত কি? এমনটাই প্রশ্ন ঘুরছে দুনিয়ার সর্বত্র। এক বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে মার্কিনীরা। ইতোমধ্যেই শুরু হয়ে গেছে সে প্রস্তুতিও।

মহাকাশ বিজ্ঞানীদের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানায়, যুক্তরাষ্ট্রের এক প্রান্ত থেকে অন্যপ্রান্ত পর্যন্ত এই প্রথম দেখা যাবে সূর্যগ্রহণ। এই পূর্ণগ্রাস গ্রহণ গত ৯৯ বছরের মধ্যে এত ব্যাপ্তি নেয়নি। আমেরিকান অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির দাবি, ইতিহাসে সবচেয়ে বেশি মানুষের দেখা সূর্যগ্রহণ হিসেবে এটি চিহ্নিত হবে। যুক্তরাষ্ট্রের মোট ১৪টি অঙ্গরাজ্য থেকেই দেখা যাবে এই গ্রহণ।

একদিকে প্রশান্ত মহাসাগরের ওরেগন উপকূল অন্যদিকে আটলান্টিক মহাসাগরের সাউথ ক্যারোলিনা উপকূল। মাঝখানে বিশাল মার্কিন ভূখণ্ড জুড়ে পূর্ণগ্রাস সূর্যগ্রহণের কালো ছায়া ছড়িয়ে পড়বে। কোটি কোটি মার্কিনী এই সূর্যগ্রহণ দেখার প্রস্তুতি নিয়ে ফেলেছেন। সোশাল সাইটে চলছে তুমুল প্রচার।

বসে নেই বিশ্বের বৃহত্তম মহাকাশ গবেষণা নাসা। তারা ছেড়েছে ৫০ টি বেলুন। সেই বেলুনে আছে ভিডিও ক্যামেরা। সূর্যগ্রহণের লাইভ কভারেজ করবে নাসা। সোমবার পৃথিবীর ওপর চাঁদের যে ছায়া পড়বে, তার সবচেয়ে ঘন অংশটির আয়তন হবে ৭০ মাইল চওড়া এবং আড়াই হাজার মাইল দীর্ঘ।

বিডি প্রতিদিন/ ২০ আগস্ট, ২০১৭/ ই জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর