২১ আগস্ট, ২০১৭ ১০:৩৩

ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতিনিধি পরিষদে বিল উত্থাপন

অনলাইন ডেস্ক

ট্রাম্পের মানসিক স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রতিনিধি পরিষদে বিল উত্থাপন

মার্কিন প্রেসিডেন্ট থাকার যোগ্যতা রাখেন কিনা সেটা যাচাই করতে ডোনাল্ড ট্রাম্পের মানসিক ও শারীরিক স্বাস্থ্য পরীক্ষার জন্য কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে একটি বিল উত্থাপন করা হয়েছে। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেমোক্র্যাট সদস্য জো লফগ্রেনস শুক্রবার বিলটি উত্থাপন করেন। 

একই সঙ্গে প্রেসিডেন্ট পদ থেকে ডোনাল্ড ট্রাম্পকে অপসারণের উদ্যোগ নেওয়ার জন্য মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং মন্ত্রিপরিষদের সদস্যদেরকে তিনি আহ্বান জানান। খবর হাফিংটন পোস্টের।

বিলে মার্কিন সংবিধানের ২৫তম সংশোধনীর কথাও বলা হয়েছে, যাতে উল্লেখ আছে কী কারণে এবং কোন পদ্ধতিতে প্রেসিডেন্টকে অপসারণ করা যায়। স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে প্রমাণ করা যাবে ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্সি চালাতে সক্ষম কিনা।

এর আগে, ভার্জিনিয়ার সহিংসতা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের পর প্রভাবশালী রিপাবলিকান সিনেটর বব ক্রোকারও প্রেসিডেন্ট ট্রাম্পের মানসিক স্থিতিশীলতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তিনি গত বৃহস্পতিবার বলেছিলেন, ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে তার যোগ্যতা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। 

২৫তম সংশোধনী অনুযায়ী, ভাইস প্রেসিডেন্ট এবং মন্ত্রিপরিষদের সদস্যরা যৌথভাবে প্রেসিডেন্টকে অপসারণ করার ক্ষমতা রাখে। এবং সেই জায়গায় ভাইস প্রেসিডেন্টকে বসাতে পারেন।
 
নতুন বিল ঘোষণায় জো লফগ্রেনস বলেন, "মানসিক প্রতিবন্ধকতা এতটাই অধঃপতিত হয়েছে যে রাষ্ট্রপতি তার দায়িত্ব পালনে অক্ষম।"

বিডি-প্রতিদিন/২১ আগস্ট, ২০১৭/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর